COVID-19: করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসায় কেন্দ্রের নির্দেশিকা, রেমডিসিভির ব্যবহারে লাগাম কেন্দ্রের
ছবি আইএএনএস

দিল্লি, ১০ জুন: কোভিডের দ্বিতীয় ঢেউয়ের (Corona Second Wave) থাবা ক্রমশ নিম্নমুখী গোটা দেশ জুড়ে। এমন খবর প্রকাশ্যে আসার পর স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেন মানুষ। তবে করোনা (COVID 19) গ্রাফ ক্রমশ নিম্নমুখী হওয়ার পর বুধবার সর্বাধিক মৃত্যুর রেকর্ড গড়ল দেশ। বুধবার গোটা দেশ জুড়ে ৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। যে খবর প্রকাশ্যে আসতেই জানা যায়, ফের করোনা গ্রাফ উর্দ্ধমুখী গোটা দেশ জুড়ে। এসবের মধ্যে এবার শিশুদের নিয়ে নয়া গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র (Central Govt)।

করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসার ক্ষেত্রে যাতে বিশেষ নজর দেওয়া হয়, সে বিষয়ে চিকিৎসকদের সজাগ থাকতে হবে। ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না রেমডিসিভির। যদিও বা কখনও রেমডিসিভির ব্যহার করতে হয়, তাহলে নির্দিষ্ট ডোজের পরিমাপ করে তবেই তা প্রয়োগ করতে হবে শিশুদের উপর। রেমডিসিভিরের পাশপাশি যে কোনও ধরের স্টেরয়েড শিশুদের চিকিৎসায় প্রয়োগ করা যাবে না বলে স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

আরও পড়ুন: Nusrat Jahan: বিষয়টি বিচারাধীন, নুসরতের বক্তব্য নিয়ে কোনও মন্তব্য নয়, বললেন নিখিল জৈন

শিশুদের পাশাপাশি প্রত্যেক করোনা সংক্রিত রোগীর ক্ষেত্রেই রেমডিসিভির এবং স্টেরডের ব্যবহার পরিমিত করতে হবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। একমাত্র কোনও রোগীর সংক্রমণ যদি মাত্রাতিরিক্ত পর্যায়ে পৌঁছয়, তবেই তাঁর ক্ষেত্রে স্টেরয়েড ব্যবহার (নির্দিষ্ট ডোজ নির্ধারিত করে) করা যাবে বলে জানানো হয়েছে।

পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা মিউকরমাইকোসিসে (Mucormycosis) কেউ আক্রান্ত হলে, জরুরি ভিত্তিতে সঙ্গে সঙ্গে যাতে তাঁর চিকিৎসা করা হয়, সে বিষয়েও কেন্দ্রের তরফে দেওয়া হয়েছে স্পষ্ট নির্দেশ। ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় কোনও ঢিলেমি চলবে না বলে হাসপাতালগুলিতে জানানো হয়েছে।