Gold Prices: সাত মাসের মধ্যে সর্বোচ্চ হল সোনার দাম
Photo Credits: IANS

নয়াদিল্লি:  গত সাত মাসের মধ্যে সর্বোচ্চ হল সোনার দাম (Gold prices )। বুধবার আন্তর্জাতিক বাজারে (international market) গত সাত মাসের মধ্যে সোনার দাম সর্বোচ্চ হয়েছে বলে জানা গেছে। বর্তমানে ভারতের বাজারে (Indian Market) ২৪ ক্যারেটের সোনা প্রতি ১০ গ্রাম ৬২ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। মার্কিন ডলারের (US dollar) অবমূল্যায়ন এবং বন্ডের ফলন কমে যাওয়ার ফলেই আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ছে বলে খবর। এর পাশাপাশি ফেডারেল রিজার্ভ (Federal Reserve) আগামী মাসগুলিতে সুদের হার কমাতে পারে এই খবরটি বিষয়টিকে আরও ত্বরান্বিত করছে বলেই মত বিশেষজ্ঞদের।

সংবাদ সংস্থা আইএএনএসের প্রতিবেদন অনুযায়ী, বুধবার সকাল ১১.৩০ নাগাদ স্পট গোল্ডের দাম ০.২৪ শতাংশ বেড়ে আউন্স প্রতি ২,০৪৬ মার্কিন ডলার অতিক্রম করেছে, যা ৫ মে-র পর থেকে সর্বোচ্চ দাম। ডিসেম্বরে ডেলিভারির জন্য মার্কিন সোনার ফিউচার ০.০৩ শতাংশ বেড়ে প্রতি আউন্স ২০৪৫,৪০ টাকা হয়েছে। এর ফলে এই বছরের শুরুতে সোনার দাম যা ছিল তার থেকে ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে ভারতের বিভিন্ন শহরে সোনার দামের তারতম্য রয়েছে। চেন্নাইয়ে সর্বোচ্চ ১০ গ্রাম ২৪ ক্যারেটের সোনার দাম ৬৩,০৫০ টাকা হয়েছে যেখানে দিল্লি এবং মুম্বইতে দাম যথাক্রমে ৬২ হাজার ৭১০ এবং ৬২, ৫৬০ টাকা।

বিশ্ব বাজারে সোনার দাম বেড়ে চলেছে কারণ সোনার বিপরীতে ডলারের অবমূল্যায়ন অব্যাহত রয়েছে এবং বর্তমানে এটি তিন মাসের সর্বনিম্ন পর্যায়ে রয়েছে যা অন্যান্য বৈদেশিক মুদ্রায় সোনা কিনতে সস্তা করে তোলে। স্বর্ণের তুলনায় কম সুদের হারের প্রত্যাশা আর্থিক উপকরণগুলিকে বিনিয়োগকারীদের জন্য কম আকর্ষণীয় করে তোলে যা একটি নিরাপদ বিনিয়োগ হিসাবে বিবেচিত হয়। বিয়ের মরসুমে দেশীয় বাজারে সোনার চাহিদা দৃঢ় থাকে কারণ মূল্যবান এই ধাতুটি বর ও কনেদের প্রচুর পরিমাণে উপহার দেওয়া হয়। আরও পড়ুন: Share Market: রেকর্ড গড়ল ভারতীয় স্টক মার্কেট,প্রথমবার মার্কেট ক্যাপ অতিক্রম করল ৪ ট্রিলিয়ন ডলার (দেখুন টুইট)