General Bipin Rawat: আগামী মাসেই সেনাপ্রধানের পদ থেকে অবসর, প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হচ্ছেন জেনারেল বিপিন রাওয়াত
সেনা প্রধান বিপিন রাওয়াত (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ২৭ নভেম্বর: আগামী ডিসেম্বরে সেনা প্রধান হিসেবে কর্মজীবনের মেয়াদ ফুরোচ্ছে। এবার প্রতিরক্ষা বিভাগে কর্মরতদের প্রধান পদে বসতে চলেছেন প্রাক্তন সেনাপ্রধান বিপিন রাওয়াত (General Bipin Rawat)। প্রতিরক্ষা বিভাগে কর্মরতদের প্রধানের পদটি একেবারেই নতুন। আর সেই পদেই প্রথম বসতে চলেছেন জেনারেল বিপিন রাওয়াত। সামনের মাসেই হবে এই রদবদল প্রক্রিয়া। ৬১ বছরের রাওয়াত সেনা প্রধানের পদ থেকে অবসর নিয়ে এই নতুন পদে নিযুক্ত হতে চলেছেন। যেখানে তিনি ২ বছর পর্যন্ত থাকতে পারবেন। কেননা ভারতীয় প্রতিরক্ষা বাহিনীতে ৬৪ বছর বয়সে অবসর বাধ্যতামূলক। চলতি বছরের আগস্টেই চিফ অফ ডিফেন্স স্টাফ (Chief of Defence Staff) পদটি তৈরি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

স্বাধীনতা দিবসের দিল লালকেল্লায় ভাষণ দেওয়ার সময় নরেন্দ্র মোদি বলেছিলেন, চিফ অফ ডিফেন্স স্টাফ নামের একটি পদ তৈরি হবে। যিনি এই পদে বসবেন তিনি হবেন বায়ুসেনা, নৌসেনা ও স্থলবাহিনীর প্রধান। মূলত অবসর প্রাপ্ত সেনাপ্রধানরাই এই পদের নিয়োগ পেতে পারেন। এই তিন সশস্ত্র সেনাবাহিনীর প্রধান পদে বসে যাবতীয় কঠিন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পেয়ে গেলেন জেনারেল বিপিন রাওয়াত। এই তিন সেনা বাহিনীর যাবতীয় প্রতিরক্ষা সংক্রান্ত প্রশিক্ষণের নির্দেশিকাও দেবেন রাওয়াত। আরও পড়ুন-Delhi Air Pollution: দূষণের নাগপাশে দিল্লি, একমাত্র ভারী বর্ষণেই বদলাতে পারে পরিস্থিতি

উল্লেখ্য, ১৯৯৮ সাল থেকেই এই চিফ অফ ডিফেন্স স্টাফ পদটির জন্য জোড়াল আবেদন উঠেছে। সেই সময় দেশের প্রধানমন্ত্রীর পেদে ছিলেন অটল বিহারী বাজপেয়ী। তখন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদটির অবতারণা হয়। পরে সেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টার তরফে চিফ অফ ডিফেন্স স্টাফ পদের দাবি ওঠে। এরপর ২০১৪-তে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি ক্ষমতায় এলে ফের চিফ অফ ডিফেন্সের দাবি উঠতে শুরু করে। যাইহোক, গত বছর এপ্রিলেই প্রতিরক্ষা পরিকল্পনা কমিটি গঠনের বিষয়টি ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এরপর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে নির্দেস দেওয়া যাতে তিনি চিফ অফ ডিফেন্স স্টাফ পদের জন্য কৌশল পরিকল্পনা ও যাবতীয় আয়োজনের তদারকি করে ফেলেন।