Gandhi Jayanti: গত কয়েক বছরে ভারতে যা ঘটেছে তার জন্য বেদনা পেতেন গান্ধীজি: সনিয়া গান্ধী
সনিয়া গান্ধী (Photo Credits: Twitter/ @INCIndia)

নতুন দিল্লি, ২ অক্টোবর: মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকীতে বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকেতীব্র আক্রমণ করলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi)। তিনি বলেন, "গত কয়েক বছরে ভারতে যা ঘটেছে তার জন্য বেদনা পেতেন গান্ধীজি (Mahatma Gandhi)।" রাজঘাটে সংক্ষিপ্ত ভাষণ দিয়ে শুরু করেন সনিয়া গান্ধী। এরপর কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করতে শুরু করেন। বলেন, "যারা মিথ্যার (falsehood) রাজনীতিতে জড়িত তারা মহাত্মা গান্ধীকে বুঝতে পারবে না।" তাঁর তোপ, "যারা নিজেদের সর্বোচ্চ বলে বিবেচনা করে তারা কীভাবে মহাত্মা গান্ধীর আত্মত্যাগকে বুঝতে পারবে। যারা মিথ্যার রাজনীতি করছে তারা গান্ধীর অহিংসার দর্শন বুঝতে পারবে না।" সনিয়া বলেন, "ভারত এবং মহাত্মা গান্ধী সমার্থক। তবুও কিছু লোক চায় যে RSS ভারতের সমার্থক হতে পারে।"

কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi) বলেন, "সত্যের পথ অনুসরণ করা গান্ধীজির আদেশ ছিল। বিজেপির উচিত প্রথমে সত্যের পথ অনুসরণ করা এবং তারপর মহাত্মা গান্ধীর কথা বলা।" আরও পড়ুন:  আইনস্টাইন চ্যালেঞ্জ: মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানিয়ে নিউ ইয়র্ক টাইমসে লিখলেন নরেন্দ্র মোদি

মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষ উদযাপনে কংগ্রেস একটি মিছিল বের করে। সেটির নেতৃত্বে ছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। মিছিলে নাম ছিল 'গান্ধী সন্দেশ যাত্রা' (Gandhi Sandesh Yatra)। দীনদয়াল উপাধ্যায় মার্গে কংগ্রেসের অফিস থেকে শুরু হয়ে প্রায় তিন কিলোমিটার দূরে রাজঘাটে এসে শেষ হয় মিছিল। গুজরাতের সাবরমতী নদীর তীরে গান্ধী আশ্রম ও চরকার ছবি আঁকা একটি ট্যাবলো দেখা যায় মিছিলে।

রাজঘাট থেকে ফিরে সনিয়া গান্ধি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্যান্য রাজনৈতিক নেতাদের সঙ্গে সংসদের সেন্ট্রাল হলে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান। ১১৫ তম জন্মবার্ষিকীতে তাঁরা প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীকেও শ্রদ্ধা নিবেদন করেন।