Free COVID-19 Tests: কোভিড-১৯ টেস্ট বিনামূল্যে হবে পাঞ্জাবে, বেসরকারি হাসপাতালেও রোগী পিছু ফি মাত্র ২৫০
ভারতে করোনাভাইরাস (Photo Credits: PTI)

চন্ডীগড়, ৩ সেপ্টেম্বর: অভিনব সিদ্ধান্ত রাজ্য সরকারের। মুখ্যমন্ত্রী ক্য়াপ্টেন অমরেন্দর সিং নিজের রাজ্যে বিনামূল্যে কোভিড-১৯ টেস্টের (Covid-19) ব্যবস্থা করলেন। রাজ্যের (Punjab) যেকোনও সরকারি হাসপাতাল এবং মোবাইল ভ্যানে বিনামূল্যে হবে কোভিড-১৯ টেস্ট। পাশাপাশি বেসরকারি হাসপাতালেও বেঁধে দেওয়া হয়েছে মাত্রা। রোগী পিছু ২৫০ টাকার বেশি নেওয়া যাবে না কোভিড-১৯ টেস্টের টাকা। রাজ্যের মুখ্যসচিব বিনি মহাজন বৃহস্পতিবার একথা জানান। পাটিয়ালা, ভাতিন্ডা, অমৃতসর, লুধিয়ানা, জলন্ধর এবং মোহালিতে গিয়ে করোনা পরিস্থিতি দেখেন বিনি মহাজন। এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্য সরকারের তরফে।

রাজ্য় সরকারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, "রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে বিনামূল্যে করোনা পরীক্ষা করার বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি মোবাইল ভ্যানেও করা যাবে বিনামূল্যে পরীক্ষা। বেসরকারি হাসপাতালে জনপ্রতি ২৫০টাকার বেশি নেওয়া যাবে না পরীক্ষার টাকা। এতে রাজ্যের মানুষ নিজের ইচ্ছেতেই করোনা পরীক্ষা করাতে আসবেন এবং রাজ্যে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ আসবে।" ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট, আরটি-পিসিআর টেস্টিং সমস্ত কিছুই একেবারে বিনামূল্যে করা যাবে।

সরকারের তরফে জানানো হয়েছে, যারা করোনা পরীক্ষা করাতে ইচ্ছুক। তাদের কোনও চিকিৎসকের প্রেসক্রিপশন লাগবে না। কোভিড-১৯ টেস্টের জন্য প্রয়োজন শুধুমাত্র আধার কার্ড এবং মোবাইল নম্বর। ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টের ৩০ মিনিটের মধ্যেই রেজাল্ট চলে আসবে। এতে করোনা সংক্রমণ রোখা যাবে অনেকটাই। কারণ যত দ্রুত ধরা পড়বে সংক্রমণ তত দ্রুত চিকিৎসা শুরু হবে এবং ছড়িয়ে পড়ার সম্ভাবনাও কমবে।