Jagdeep Dhankhar To Take Oath Vice President of India Today: আজ উপরাষ্ট্রপতি পদে শপথ নেবেন জগদীপ ধনখড়
Jagdeep Dhankhar। (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১১ অগাস্ট:  আজ ১১ অগাস্ট বৃহস্পতিবার দেশের ১৪-তম উপরাষ্ট্রপতি পদে শপথ নেবেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar To Take Oath Vice President of India )। বেলা ১১টা বেজে ৪৫ মিনিটে রাষ্ট্রপতি ভবনে হবে শপথ গ্রহণ অনুষ্ঠান। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উপরাষ্ট্রপতি নির্বাচিত জগদীপ ধনখড়কে শপথবাক্য পাঠ করাবেন। বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে জয়যুক্ত হয়েছেন জগদীপ ধনখড়।

এনডিএ জোট সদস্য জগদীপ ধনখড়,  মার্গারেট  আলভার ১৮২টি ভোটের বিপরীতে ৫২৮টি ভোটে জিতেছেন।  উপরাষ্ট্রপতি নির্বাচনে ৭৪.৩৬ শতাংশ ভোট পেয়েছেন জগদীপ ধনখড়, যা ১৯৯৭ সাল থেকে এখনও পর্যন্ত  নির্বাচিত সমস্ত উপরাষ্ট্রপতিদের মধ্যে সবচেয়ে বেশি।

এই ভোটের রিটার্নিং অফিসার বলেছেন ৭৮০ জন ভোটারদের মধ্যে ৭২৫টি ভোট পড়েছে এবং তার মধ্যে ১৫টি ভোট বাতিল।  তৃণমূল কংগ্রেসের ৩৬ জন সাংসদের মধ্যে ২৩জনই  ভোটদান থেকে বিরত থেকেছেন।  আরও পড়ুন-Nitish Kumar Slams BJP: দল বদল হতেই বিজেপিকে তুলোধনা নীতীশের, দেখুন ভিডিও

জগদীপ ধনখড় ১৯৫১ সালের ১৮ মে রাজস্থানের ঝুনঝুনু জেলায় জন্মগ্রহণ করেন। তিনি চিত্তোরের সৈনিক স্কুলে পড়াশোনা করেছেন। স্নাতক পাশ করার পর তিনি রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাশ করেন। তাঁর বংশে তিনিই প্রথম ওকালতির পেশায় আসেন। রাজ্যের অন্যতম আইনজীবী হিসেবে নামও করেছিলেন।