Photo Credits: Twitter

জুলাই-সেপ্টেম্বর কোয়াটারে কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা সাধারণ প্রভিডেন্ট ফান্ডের (Provident Fund) ওপর পাবেন ৭.১ শতাংশ সুদের হার। বৃহস্পতিবার এমনই ঘোষণা করল অর্থ মন্ত্রক। জানা যাচ্ছে এই মাস থেকেই চালু হয়ে যাবে নয়া সুদের হার। অর্থ মন্ত্রকের তরফ থেকে আজ একটি সার্কুলার জারি করে জানানো হয়েছে গত ১ জুলাইয়ের তারিখ থেকেই ৩০ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত এই নিয়ম জারি থাকবে। এই ত্রৈমাসিক সুদের হার কার্যকর হবে জেনারেল প্রভিডেন্ট ফান্ড (কেন্দ্র), কন্ট্রিবিউটারি প্রভিডেন্ট ফান্ড, অল ইন্ডিয়া সার্ভিস প্রভিডেন্ট ফান্ড, স্টেট রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, জেনারেল প্রভিডেন্ড ফান্ড (প্রতিরক্ষা) ও অর্ডিন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে।

যদিও কেন্দ্র সরকারের ত্রৈমাসিক সুদের হার অপরিবর্তিত রয়েছে ছোটো সঞ্চয় প্রকল্পের ক্ষেত্রে। যেমন সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)-এ সুদের হার ৮.২ শতাংশ রয়েছে। এছাড়া ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সুদের হার ৭.৭ শতাংশ রাখা হয়েছে। যার পরবর্তীকালে পরিবর্তন হবে কিনা সেই বিষয়ে এখনই কিছু জানা যায়নি।

এর আগে অর্থাৎ এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত জেনারেল প্রভিডেন্ট ফান্ড সহ উল্লেখিত অনান্য তহবিলে সুদের হার একই রেখেছিল। অর্থাৎ এপ্রিল, মে ও জুনেও প্রভিডেন্ট ফান্ডে ছিল ৭.১ শতাংশ সুদের হার। অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই নিয়ে ১৮ তম ত্রৈমাসিক জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র সরকার। ফলে এতে কর্মীদের বারতি কোনও লাভ হচ্ছে না।