Afghanistan Crisis: তালিবান ক্ষমতায়, ১২৯ যাত্রী নিয়ে কাবুল থেকে দিল্লি রওনা দিল এয়ার ইন্ডিয়ার শেষ বিমান
ছবি ট্যুইটার

নতুন দিল্লি, ১৫ অগাস্ট: যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের রাজধানী কাবুল (Kabul) থেকে এয়ার ইন্ডিয়ার শেষ বিমান (Air India Flight) আজ রাতে দিল্লি পৌঁছবে। ১২৯ জন যাত্রীকে নিয়ে বিমানটি ইতিমধ্যেই রওনা দিয়েছে। সপ্তাহের বাকি ফ্লাইটগুলি নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এত দিন নতুন দিল্লি থেকে কাবুল পর্যন্ত সপ্তাহে তিন বার বিমান চলাচল করত। আফগানিস্তানে তালিবান-রাজ শুরু হতেই দু’দেশের মধ্যে উড়ান পরিষেবা কার্যত অনিশ্চিত হয়ে পড়েছে। ইতিমধ্যেই আফগানিস্তানের দখল নিয়ে নিয়েছে তালিবান। ইতিমধ্যেই প্রেসিডেন্টের বাসভবনে গিয়ে সমঝোতা করেছেন তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদর।

আফগানিস্তের ক্ষমতা দখল নিয়ে বেশ কিছুদিন ধরেই টানটান উত্তেজনা চলছিল। একের পর এক প্রদেশের ক্ষমতা দখল করছিল তালিবানরা। প্রথমদিকে সেনাবাহিনীর সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হলেও হালে প্রায় বিনা বাধায় একের পর এক গুরুত্বপূর্ণ শহর নিজেদের কব্জায় আনছিল তালিবানরা। দু’দিন আগেই রাজধানী কাবুলের ১০০ কিলোমিটারের মধ্যে পৌঁছে গিয়েছিল তারা। গতকালই চারদিক থেকে ঘিরে ধরে কাবুলকে। আর আজ ভোরে তালিবান বাহিনী চারিদিক থেকে পৌঁছে যায় কাবুলের উপকন্ঠে। এরই মধ্যে ক্ষমতা হস্তান্তর নিয়ে চলে একের পর এক বৈঠক।

মধ্যস্থতাকারীদের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হয়। তালিবান নেতৃত্ব তাদের বাহিনীকে শহরে প্রবেশ করার আগেই থেমে যেতে বলে। কোনওরকম রক্তপাত না করেই কাবুল তথা দেশের ক্ষমতা পাওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন তাঁরা। তাঁরা জানিয়ে দেন, গায়ের জোরে কাবুল দখল করতে চান না তাঁরা। শান্তিপূর্ণ ভাবে ক্ষমতার হস্তান্তর চান। আরও পড়ুন: Ola electric scooter: লঞ্চ হল ওলার বহু প্রতীক্ষিত ইলেকট্রিক স্কুটার, দাম কত জানুন

এদিকে মার্কিন কূটনীতিবিদ এবং ন্যাটো প্রতিনিধিদের সঙ্গে জরুরি বৈঠকের পর তালিবান নেতৃত্বকে বৈঠকের জন্য আমন্ত্রণ জানানো হয়। মোল্লা আবদুল গনি বরাদরের নেতৃত্বে এক প্রতিনিধি দল প্রেসিডেন্টের বাসভবনে পৌঁছান। সেখানেই গনি বরাদরের হাতে ক্ষমতা হস্তান্তর করেন আশরফ গনি। কাবুলের দখল নেওয়ার পরে প্রায় সব সরকারি ভবনের মাথায় উড়ছে তালিবানের পতাকা। কাবুলের প্রধান জেলখানার দরজা খুলে দিয়ে সেখানে বন্দি তালিবান যোদ্ধাদের মুক্ত করে দেওয়া হয়েছে।