Farooq Abdullah: 'কাশ্মীরের পরিণতি হতে পারে গাজার মত যদি...', পুঞ্চে হামলার পর ফারুকের মন্তব্য ঘিরে বিতর্ক
Farooq Abdullah (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ২৬ ডিসেম্বর: কাশ্মীর (Kashmir) নিয়ে বিতর্কিত মন্তব্য করে ফের আলোচনায় ন্যাশনাল কনফারেন্সের নেতা ফারুক আবদুল্লা (Farooq Abdullah)। ফারুক বলেন, ভারত (India), পাকিস্তান (Pakistan) যদি কথা না বলে কাশ্মীর সমস্যার সমাধান করে, তাহলে গাজার মতই এখানকার পরিস্থিতি হবে। গাজা (Gaza) এবং প্যালেস্তাইনের যে পরিস্থিতি, সেই ভাগ্য হবে কাশ্মীরেরও। যদি ভারত, পাকিস্তান এ বিষয়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান না করে।  পুঞ্চে সেনা বাহিনীর গাড়িতে জঙ্গি হামলার জেরে ৫ জওয়ানের মৃত্য়ুর ঘটনার পর ফারুক আবদুল্লার এই মন্তব্য নিয়ে রাজনৈতিক মহলে বিতর্কের পারদ চড়তে শুরু করেছে।

শুনুন ফারুক কী বললেন...

 

ফারুক বলেন, আলোচনার মাধ্যমে যদি কাশ্মীর সমস্যার সমাধানের পথ না পাওয়া যায়, তাহলে গাজায় যেভাবে ইজরায়েল বোমা মারতে শুরু করেছে, উপত্যকারও এই একই হাল হবে।

অটল বিহারি বাজপায়ীর প্রসঙ্গ তুলে ফারুক বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী বলতেন, আমরা বন্ধু পালটাতে পারি কিন্তু প্রতিবেশী নয়।  প্রতিবেশীর সঙ্গে যদি ভাল ব্যবহার করা যায়, তাহলে দুই তরফের সম্পর্কের উন্নতি হয়। প্রধানমন্ত্রী মোদীও বলেছেন, যুদ্ধ উপায় নয়। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। কিন্তু আলোচনা কোথায় বলে প্রশ্ন তোলেন ফারুক।

পাশাপাশি তিনি আরও বলেন, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন নওয়াজ শরিফ। প্রধানমন্ত্রী পদে বসার আগেই তিনি জানান, পাকিস্তান ভারতের সঙ্গে আলোচনায় প্রস্তুত। কিন্তু ভারত কি কথা বলতে চায় না? আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান না করলে, গাজায় যেভাবে ইজরায়েল বিস্ফোরণ করছে, সেই একই অবস্থা কাশ্মীরেরও হবে বলে মন্তব্য করেন ফারুক আবদুল্লা।