Farm Laws Repealed: যেদিন সংসদে কৃষি আইন বাতিল করা হবে, সেদিন আন্দোলন তুলে নেওয়া হবে, জানিয়ে দিলেন রাকেশ টিকাইত
Rakesh Tikait (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৯ নভেম্বর: ৩ কৃষি আইন (Farm Laws) প্রত্যাহার কেন্দ্রের। শুক্রবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এই ঘোষণা করেছেন। মোদীর এই ঘোষণার পর ভারতীয় কিষান ইউনিয়ন (BKU) নেতা রাকেশ টিকাইত (Rakesh Tikait)  টুইট করেছেন। তিনি লিখেছেন, "আন্দোলন এখনই তুলে নেওয়া হবে না। আমরা সেই দিনের জন্য অপেক্ষা করব যেদিন সংসদে কৃষি আইন বাতিল করা হবে। এমএসপি ছাড়াও কৃষকদের অন্যান্য সমস্যা নিয়েও সরকারের কথা বলা উচিত।"

বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারের দাবি নিয়ে প্রায় এক বছর ধরে আন্দোলন করছিলেন কৃষকরা। পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থানের হাজার হাজার কৃষক আইন প্রত্যাহারের দাবিতে গত বছরের নভেম্বর থেকে দিল্লি সীমান্তে অবস্থানে রয়েছেন। কৃষি আইন লাগু করা নিয়ে অনড় ছিল কেন্দ্র। আজ সেই অবস্থান থেকে সরে এল তারা।

আজ মোদী বলেন, "কৃষকদের জন্যই আনা হয়েছিল ৩টি কৃষি আইন। সংসদে আলোচনার পরেই আইনগুলি আনা হয়েছিল। ৩ আইনকে স্বাগত জানিয়েছেন অনেক কৃষক সংগঠনই। এই আইন আনার পিছনে সরকারের সত্‍ উদ্দেশ্য ছিল। কিন্তু, কয়েকজন কৃষককে আমার বোঝাতে পারিনি এর গুরুত্ব। আমরা কৃষকদের কথা বোঝার আপ্রাণ চেষ্টা করেছি। ২ বছর আইন লাগু করা স্থগিত রেখেছি। আজ আমি সবাইকে বলতে চাই যে আমরা তিনটি কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। চলতি মাসে শুরু হওয়া সংসদ অধিবেশনে আবারও নতুন করে প্রক্রিয়া শুরু হবে। আমি কৃষকদের বাড়ি ফিরে যাওয়ার জন্য অনুরোধ করছি এবং আসুন নতুন করে শুরু করি"