BJP Flag (Photo Credit: File Photo)

গত লোকসভা নির্বাচনের তুলনায় একেবারে খারাপ ফল করেছে বিজেপি (BJP)। শুধু আসন কমাই নয় অনেক জায়গাতেই ভোটপ্রাপ্তি হার অস্বাভাবিকভাবে কমেছে। গতবার দিল্লি উত্তর-পশ্চিম লোকসভা কেন্দ্রে জয়ী বিজেপি সাংসদ তারকা গায়ক হনস রাজ হনস (Hans Raj Hans)-কে এবার পঞ্জাব থেকে দাঁড় করায় বিজেপি।

পঞ্জাবের ফরিদকোট (Faridkot) কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী করে পদ্মশ্রী জয়ী হয়েছিলেন হনস রাজ হনস-কে। কিন্তু এবার তিনি সেখানে পঞ্চম হলেন। হ্যাঁ, পঞ্চম। এখান থেকে ২৯ শতাংশ ভোট পেয়ে জিতলেন শরবজিত সিং খালসা। ২২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হন আম আদমি পার্টির করমজিত আনমোল। ১৫ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হন কংগ্রেসের অমরজিত কৌর শাহোকে। সেখানে মাত্র ১২ শতাংশ পেয়ে পঞ্চম হন বিজেপি-র গতবারের সাংসদ হনস রাজ হনস। তাঁর আগে থাকেন শিরোমণি অকালি দলের রাজবিন্দার সিং ধরমকোট। অথচ হনস রাজ হানসের প্রচারে এসেছিলেন বিজেপির হেভিওয়েট-নেতা-মন্ত্রীরা। এক্সিট পোলেও দেকানো হয়েছিল হনস রাজ হনস জিতছেন। আরও পড়ুন-

জাল আধার কার্ড দেখিয়ে সংসদে ঢোকার চেষ্টা, তিন অভিযুক্তকে গ্রেফতার করল সিআইএসএফ

পুরো পঞ্জাবেই বিজেপি বেশ খারাপ ফল করে। গতবার পঞ্জাব থেকে বিজেপি ২টি আসন জেতে। গুরদাসপুর কেন্দ্র বিজেপি-র টিকিটে জিতে সাংসদ হয়েছিলেন সানি দেওল। সংসদে অনিয়মত হয়ে পড়ায় সানিকে এবার আর প্রার্থী করেনি দল। কিন্তু এবার সেই গুরদাসপুরে বড় ব্যবধানে জেতে কংগ্রেস। বিজেপির হয়ে দাঁড়িয়ে সানি দেওল গতবার ৫০ শতাংশের বেশী ভোট পেয়েছিলেন। এবার সেখানে বিজেপি প্রার্থী দীনেশ সিং পেলেন মাত্র ২৬ শতাংশ ভোট। শিরোমণি অকালি দলের সঙ্গ ছেড়ে পঞ্জাবে বড় ক্ষতি হয়ে গিয়েছে বিজেপির। কংগ্রেস ছেড়ে এসে পঞ্জাব বিজেপি সভাপতি একেবারে হতাশ করলেন সুনীল জাকর। শিরোমণি দলকে এখন জোট সঙ্গী চাইবে বিজেপি। কিন্তু কৃষক আন্দোলনের প্রভাবে পঞ্চনদের দেশে নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা তলানিতে ঠেকেছে, এমন অবস্থায় অকালিরা গেরুয়া শিবিরকে জোট সঙ্গী চাইছে না।

শিরোমণি অকালি দলকে পাশে না পেলে পঞ্জাবে বিজেপির জন্য আরও খারাপ দিন অপেক্ষা করছে বলে রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের অনুমান।