Exit Polls 2022 LIVE Streaming: আজ শেষ নির্বাচন, যোগী ফিরছেন কি! গোয়া-পঞ্জাব কাদের দখলে? কখন কোথায় দেখবেন পাঁচ রাজ্যের এক্সিট পোল
Vote (Photo Credit: File pic)

আজ, সোমবার শেষ হচ্ছে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। মিটে যাচ্ছে ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সাত দফার দীর্ঘ নির্বাচন পর্ব। এবার ফলপ্রকাশের পালা। আগামী, বৃহস্পতিবার উত্তরপ্রদেশের পাশাপাশি দেশের আরও চারটি রাজ্য- পঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড, মনীপুরে হবে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা। তার আগে আজ জানা যাবে এক্সিট পোল বা জনমত সমীক্ষার ফল। এই পাঁচ রাজ্যে কারা ক্ষমতায় আসতে চলেছে তা নিয়ে এখন গোটা দেশের কৌতূহল।

বিজেপিকে কি পারবে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মনীপুর ধরে রেখে পঞ্জাবে ক্ষমতা দখল করতে। কংগ্রেস কি পারবে একের পর এক ধাক্কা সামলে সম্মানজনক ফল করতে? নিজেদের রাজ্যের বাইরে আম আদমি পার্টি, তৃণমূল কংগ্রেসও কি পারবে ছাপ রাখতে। যোগীকে কি ক্ষমতা থেকে সরাতে পারবেন অখিলেশ যাদব? দেশের বিভিন্ন বেসরকারী খবরের চ্যানেলে সন্ধ্যা ৬টা থেকে দেখানো হবে এক্সিট পোল। আরও পড়ুন:  জানুন দেশে কতটা কমেছে করোনা

জানুন কোথায় কোথায় দেখানো হবে এক্সিট পোল-

কোন কোন রাজ্যের বিধানসভা নির্বাচনের এক্সিট পোল আজ দেখা যাবে

উত্তরপ্রদেশ,পঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড, মনীপুর বিধানসভা নির্বাচনের এক্সিট পোল হবে আজ, সোমবার। উত্তরপ্রদেশের ৪০৩টি আসনে ফলপ্রকাশ হবে। পঞ্জাবে আছে ১১৭টি বিধানসভা আসন। গোয়ার বিধানসভায় আছে ৪০টি আসন। উত্তরাখণ্ড ও মনীপুরে যথাক্রমে ৭০টি ও ৬০টি আসন।

কবে ভোটগ্রহণ হয়েছিল, কবে ফল ঘোষণা

উত্তরপ্রদেশে সাত দফায় বিধানসভা নির্বাচনের শুরু হয়েছিল ১০ ফেব্রুয়ারি, শেষ ৭ মার্চ। গোয়া ও উত্তরাখণ্ডে ভোটগ্রহণ হয় ১৪ ফেব্রুয়ারি। পঞ্জাবে ভোটগ্রহণ হয়েছিল ১৯ ফেব্রুয়ারি। মনীপুরে দু দফায় ভোটগ্রহণ হয়েছিল-২৮ ফেব্রুয়ারি ও ৫ মার্চ। আগামী ১০ মার্চ, বৃহস্পতিবার এই পাঁচ রাজ্যে ফল ঘোষণা।

কোন রাজ্য়ে কারা ক্ষমতায়

উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া ও মনীপুরে ক্ষমতায় আছে বিজেপি। পঞ্জাবে ক্ষমতায় আছে কংগ্রেস।

কটা থেকে দেখা যাবে বিধানসভা নির্বাচনের এক্সিট পোল

উত্তরপ্রদেশে আজ, সপ্তম দফার বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সেই ভোট মিটে গেলেই এক্সিট পোল সম্প্রচার করা যাবে। সন্ধ্যা ৬টা থেকে বিভিন্ন চ্যানেলে শুরু হবে এক্সিট পোল সংক্রান্ত আলোচনা। সন্ধ্যা সাড়ে ৭টা-র মধ্যে এক্সিট পোলের সব ফলাফল স্পষ্ট হয়ে যাবে।

কোন কোন চ্যানেলে সরাসরি দেখানো হবে এক্সিট পোল

টাইমস নাও, ইন্ডিয়া টুডে, আজ তক, এনডিটিভি, জি নিউজ, রিপাবলিক টিভি সহ দেশের সব খবরের চ্যানেলেই দেখা যাবে এক্সিট পোল। এইসব চ্যানেলের ইউ টিউবে দেখা যাবে এক্সিট পোল।

ভোটের আগে সমীক্ষায় কী বলা হয়েছিল

এক একটা চ্যানেলে এক একরকম ফল দেখানো হয়েছিল। তবে সবগুলোকে যোগ করলে বলা যায়, উত্তরপ্রদেশে ক্ষমতায় ফিরছে বিজেপি। উত্তরাখণ্ড, মনীপুরে হাড্ডাহাড্ডি লড়াই, তবে সামান্য এগিয়ে বিজেপি। গোয়ায় ত্রিশঙ্কু বিধানসভায় একক বৃহত্তম দল হতে পারে কংগ্রেস। আর আম আদমি পার্টি জোর টক্কর দিলেও পঞ্জাবে ক্ষমতায় ফিরছে কংগ্রেস।