Licypriya Kangujam: নরেন্দ্র মোদির #SheInspiresUs উদ্যোগে অংশগ্রহণ প্রত্যাখ্যান আট বছর বয়সী পরিবেশকর্মীর
লিসিপ্রিয়া কাঙ্গুজাম ও নরেন্দ্র মোদি (Photo Credits: Twitter)

ইম্ফল, ৭ মার্চ: লিসিপ্রিয়া কাঙ্গুজাম (Licypriya Kangujam), বছর আটেকের পরিবেশকর্মী। নারী দিবসে (Women's Day) নরেন্দ্র মোদির #SheInspiresUs উদ্যোগে অংশ নিতে ডাক পড়েছে তার। আর তাতেই ক্ষুব্ধ লিসিপ্রিয়া। ক্ষোভ প্রকাশ করে জানায় সে এই উদ্যোগে অংশগ্রহণ করতে আগ্রহী নয়। যার ফলে প্রধানমন্ত্রীর প্রস্তাব প্রত্যাখ্যান করে ছোট্ট লিসিপ্রিয়া। খুদে পরিবেশকর্মী জানায় বহুবার চিন্তাভাবনা করেই সম্মান ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সে টুইটে নিজের ক্ষোভ প্রকাশ করে লেখে-"প্রিয় নরেন্দ্র মোদিজি, আপনি যদি আমার কথা নাই শোনেন তবে দয়া করে আমাকে উদযাপন করতে বলবেন না। আপনার উদ্যোগ #SheInspiresUs এর আওতায় দেশের অনুপ্রেরণামূলক মহিলাদের মধ্যে আমাকে নির্বাচিত করার জন্য আপনাকে ধন্যবাদ। অনেকবার চিন্তা করার পরে, আমি এই সম্মান প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছি। "জয় হিন্দ!" মণিপুরের জলবায়ু পরিবর্তন কর্মী কঙ্গুজাম। ২০১৯ সালে, সে ডাঃ এপিজে আবদুল কালাম চিলড্রেন অ্যাওয়ার্ড, একটি ওয়ার্ল্ড চিলড্রেন পিস পুরস্কার এবং ভারত শান্তি পুরষ্কারও পায়। আরও পড়ুন, 'সন্ন্যাস' নয়, নরেন্দ্র মোদি মাতলেন সোশ্যাল মিডিয়া খেলায়; একদিনের জন্য মহিলাদের হাতে তুলে দেবেন নিজের অ্যাকাউন্টগুলি

নরেন্দ্র মোদির (Narendra Modi) রবিবার থেকে সোশ্যাল মিডিয়া (Social Media) সন্ন্যাস নিয়ে তোলপাড় হয়েছিল গোটা দেশ। কেউ বলেছিলেন প্রস্থান করুন, কেউ আবার দুঃখপ্রকাশ করেছিলেন। কিন্তু এই ঘটনায় আসে টুইস্ট। সোশ্যাল মিডিয়া ছাড়ছেন না নরেন্দ্র মোদি। বরং তার সোশ্যাল মিডিয়া একদিনের জন্য তুলে দিচ্ছেন মহিলাদের হাতে।

রবিবার আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day)। সেদিন তিনি নিজের সোশ্যাল মিডিয়া সামলাবেন না। সেই নারীরা যাঁরা সমাজকে অনুপ্রেরণা দেয়, তাদের হাতে তুলে দেবেন, এমনটাই টুইট করে জানান প্রধানমন্ত্রী। টুইটে তিনি লেখেন,"এই নারী দিবসে আমার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সেই মহিলাদের হাতে তুলে দেব যাঁরা নিজেদের কাজ ও জীবনের মাধ্যমে আমাদের উদ্বুদ্ধ করেছেন। যা লক্ষ লক্ষ মহিলাদের অনুপ্রেরণা জোগাবে।" তারই নিরিখে এই উদ্যোগ।