Eid Moon Sighting in India: দেশে ঈদ কবে, আজ ঘোষণা করবে হিলাল কমিটি
আজ কি দেখা মিলবে রামজানের চাঁদের! Image used for representational purpose | (Photo Credits: Getty Images)

নয়া দিল্লি, ৪ জুন: আজ, মঙ্গলবার সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পালিত হচ্ছে ঈদ উল ফিতর (Eid al Fitr)। শাওয়াল মাসের চাঁদ দেখার বিষয় পর্যালোচনা করার পর জানানো হবে ঈদ ভারতে কবে পালিত হবে। যা পর্যালোচনা করে হিলাল কমিটি। আজ চাঁদ দেখা গেলে, ৫ জুন বুধবার ঈদুল ফিতর উদযাপন করা হবে। আর আজ চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার, ৬ জুন পালিত হবে ঈদ। চাঁদ দেখেই শেষ হয় রামদানের। মাত্র কয়েক মিনিটের জন্যই পবিত্র রামজানের চাঁদ দেখা যায়, হিলাল কমিটি যদি আজ সেই চাঁদ দেখতে না পায়, তাহলে কাল, বৃহস্পতিবার পালিত হবে ঈদ।

ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র রমজানের পুরো এক মাস রোজা পালন করেন। গত ৬ মে পবিত্র রমজান মাস শুরু হয়। আজ শুধু সৌদি আরব নয় বিশ্বের আরও বেশ কিছু দেশ মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করার ঘোষণা করেছে। সংযুক্ত আরব আমিরশাহি (ইউএই), কুয়েতসহ উপসাগরীয় দেশগুলো মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন করবে। এক নজরে আজ, মঙ্গলবার কোথায় কোথায় পালিত হচ্ছে ঈদ- সৌদি আরব, ইয়েমেন, কুয়েত, সংযুক্ত আরবআমিরশাহি। আরও পড়ুন- Ramadan 2019: এই নিয়ম মানলে রমজানে সুস্থ থাকবেন ডায়াবেটিক ও হৃদরোগীরা

এদিকে, ঈদ নিয়ে শহর কলকাতায় প্রস্তুতি তুঙ্গে। ঈদে যাতে কোনও রকম অশান্তি না হয় তার জন্য কলকাতার পুলিশ প্রশাসন সতর্ক। ঈদের প্রস্তুতি নিয়ে গতকাল অফিসারদের সঙ্গে বৈঠক সারেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। ভোটের ফলপ্রকাশের পর থেকে শহরের বিভিন্ন অংশে চাপা উত্তেজনা রয়েছে। বেলেঘাটা, আনন্দপুর, সিঁথি, বালিগঞ্জ এলাকায় রাজনৈতিক অশান্তির ঘটনা ঘটে। আর এই অশান্তিতে ঈদের সময় না ছড়ায়ে তাই সেদিক সতর্ক নজর রাখার নির্দেশ দিয়েছেন পুলিশ কমিশনার।