West Bengal Civil Services 2020: আজ থেকে দেওয়া হচ্ছে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিসের অ্যাডমিট কার্ড
ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিসের অ্যাডমিট কার্ড (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ২৭ জানুয়ারি: পূর্ব ঘোষণা মতই আজ সোমবার থেকে দেওয়া হচ্ছে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিসের অ্যাডমিট কার্ড (West Bengal Civil Services Exam 2020 Admit Card)। কমিশন সূত্রে জানা গিয়েছে, ২৭ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ডাউনলোড করা যাবে এই অ্যাডমিট কার্ড (Admit Card)। ১ ফেব্রুয়ারি থেকে শুধুমাত্র wbpsc.gov.in থেকে ডাউনলোড করা যাবে। আগামি মাসের ৯ তারিখ এই পরীক্ষা (প্রিলিমিনারি) অনুষ্ঠিত হবে বলেও জানা গিয়েছে। কমিশন আরও জানিয়েছে, প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলের (Result Of Examination) ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের মেন পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে। মেন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের পারসোনালিটি টেস্টের (Personality Test) জন্য ডাকা হবে। বিভিন্ন পদে যে শূন্যপদের সংখ্যা নির্ধারিত রয়েছে তা সময়ে ঘোষণা করা হবে।

পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষাটি পৃথক ও স্বতন্ত্র প্রতিযোগিতামূলক পরীক্ষা। গ্রুপ এ, গ্রুপ বি, গ্রুপ সি এবং গ্রুপ ডি বিভাগে পরীক্ষা নেওয়া হবে। নিজেদের ওয়েবসাইটে (Web Site) এক বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে, "উল্লিখিত পরীক্ষা ২০ ফেব্রুয়ারি, ২০২০ রবিবার দুপুর ১২ টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত কলকাতা (Kolkata) এবং রাজ্যের (West Bengal) বিভিন্ন কেন্দ্রে নেওয়া হবে।" আরও জানা গিয়েছে, প্রার্থীদের অ্যাডমিট কার্ড কমিশনের ওয়েবসাইট www.pscwbapplication.in ও wbpsc.gov.in থেকে পাওয়া যাবে। প্রার্থীদের লিখিত পরীক্ষা ও পারসোনালিটি টেস্টের ভিত্তিতে বাছাই করা হবে। লিখিত পরীক্ষা ধারাবাহিকভাবে দুটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি পরীক্ষা যা অবজেটটিভ টাইপ পরীক্ষা এবং মেন পরীক্ষা হবে অবজেকটিভ ও কনভেনশনাল টাইপ। আরও পড়ুন: West Bengal Civil Services Exam 2020: ৯ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষা, জানুন কবে থেকে পাওয়া যাবে অ্যাডমিট কার্ড

দার্জিলিং জেলার (Darjeeling District) কেবলমাত্র তফসিলি উপজাতি প্রার্থী এবং দার্জিলিং সদর, মিরিক ও কার্শিয়ং, এই তিন পার্বত্য সাব ডিভিশনের অন্যান্য প্রার্থীদের দার্জিলিং কেন্দ্রে পরীক্ষা (Examination Centre) হবে। একইভাবে কালিম্পং জেলা থেকে সমস্ত প্রার্থীকে কালিম্পং কেন্দ্রে উপস্থিত হতে হবে পরীক্ষা দেওয়ার জন্য।