WB Police Constable Result 2019: রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে, কীভাবে, কোথায় রেজাল্ট দেখবেন?
ফাইল ফোটো

কলকাতা, ২০ নভেম্বর: পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল ( Constable) পদে নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট বের হয়েছে। গতকাল তাদের ওয়েবসাইটে রেজাল্ট বরে ররে পশ্চিমবঙ্গে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (West Bengal Police Recruitment Board)। অফিসিয়াল ওয়েবসাইট wbpolice.gov.in গিয়ে রাজাল্ট দেখা যাবে। সফল প্রার্থীদের এখন শারীরিক পরিমাপ (Physical Measurement Test) ও শারীরিক সক্ষমতার (Physical Efficiency Test) পরীক্ষা দিতে হবে। পরীক্ষার্থীদের উচ্চতা এবং ওজন পরীক্ষা করা হবে। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণদের ৬ মিনিট এবং 30 সেকেন্ডের মধ্যে ১৬০০ মিটার দৌড়োতে হবে।

৮ হাজার ৪১৯টি কনস্টেবল পদে নিয়োগের জন্য প্রিলিমিনারি পরীক্ষা নেয় পশ্চিমবঙ্গে পুলিশ কনস্টেবল রিক্রুটমেন্ট বোর্ড। ৪ অগাস্ট সেই পরীক্ষা হয়। গতকাল সেই পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।

কীভাবে রেজাল্ট দেখবেন:

  • প্রথমে পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েবসাইট Wbpolice.gov.in-এ যান
  • এরপর হোম পেজে ‘রেজাল্ট লিঙ্ক’ এ ক্লিক করুন। এখন একটি নতুন পেজ খুলবে
  • এখন অ্যাপ্লিকেশন নম্বর এবং জন্ম তারিখ লিখুন

    লগইনে ক্লিক করুন

    ফলাফল দেখতে পাবেন। ফলাফলটির একটি প্রিন্ট আউট নিন

  • রেজাল্ট দেখতে এই লিঙ্কে ক্লিক করুন:  http://wbpolice.gov.in/WBP/Common/WBP_View_Result.aspx?RecId=20190004&NotId=206

পশ্চিমবঙ্গ পুলিশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দুটি পুলিশ বাহিনীর একটি। (অন্যটি হল কলকাতা পুলিশ, যার আলাদা এলাকা রয়েছে)

ব্রিটিশ আমলে ১৮৬১-র পুলিশ আইন অনুসারে পশ্চিমবঙ্গ পুলিশ পুনর্গঠিত হয়েছিল। ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (Director-General of Police) হলেন এই বাহিনীর সর্বোচ্চ কর্তা। যিনি স্বরাষ্ট্র (পুলিশ) দফতরের মাধ্যমে রাজ্য সরকারকে রিপোর্ট করেন। বর্তমানে এই পদে রয়েছেন শ্রী বীরেন্দ্র (Shri Virendra)। ১৯৮৫ ব্যাচের এই আইপিএস (IPS) অফিসার ২০১৮ সালের ১ জুন থেকে পশ্চিমবঙ্গ পুলিশের ডিজি (DG) ও আইজিপি (IGP) পদে রয়েছন।