ICSE Cancels Class 10 Board Examinations: করোনার কোপ, বাতিল আইসিএসই-র দশম শ্রেণির পরীক্ষা
পরীক্ষা কেন্দ্রের প্রতীকী ছবি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২০ এপ্রিল: সিবিএসই –র দশম শ্রেণির পরীক্ষা আগেই বাতিল হয়েছিল। এমনকী, দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত রাখা হয়েছে। এবার সেই একই পথে হাঁটল আইসিএসই। বাতিল হয়ে গেল দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। মূলত দেশজুড়ে ভয়াবহ করোনা পরিস্থিতির উপরে নজর রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। অন্যদিকে আইসিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত থাকবে। পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, আজ থেকেই বন্ধ হয়েছে পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি স্কুল। দেশজুড়ে করোনার ভয়াবহতা বাড়তে(Coronavirus outbreak) থাকায় রাজ্যের শিক্ষা দপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে। তবে অনলাইন ক্লাস যেমন চলছিল তা তেমনই চলবে। লাগামছাড়া সংক্রমণ থেকে সাবধানতা অবলম্বন জরুরি। তাই অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে গেল রাজ্যের সব স্কুল। এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, “শিক্ষা দপ্তর ব্যাচ অনুসারে স্কুলগুলিতে পঠনপাঠন চালাচ্ছিল। চলতি নির্বাচনে ভোট কেন্দ্র হওয়ায় এমনিতেই অনেক স্কুল বন্ধ। এরমধ্যে কোভিডজনিত পরিস্থিতিতে গরমের ছুটি এগিয়ে এনে আগামী কাল থেকে স্কুলগুলি বন্ধ থাকছে। আলোচনার পর এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হবে। আরও পড়ুন-CSK vs RR Highlights of VIVO IPL 2021: বুড়ো হারে ভেলকি, ৪৫ রানে রাজস্থানকে ফেরালো ধোনির চেন্নাই

গত বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার মধ্যেই দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সৌজন্যে করোনাভাইরাস সংক্রমণ। এর ১১ মাস পর  নবম ও দশম শ্রেণির পড়ুয়দের ক্লাস শুরু হয়েছিল। কিন্তু করোনা সংক্রমণ ফের বাড়ায় আপাতত সব স্কুল অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে। তবে অনলাইন ক্লাস যেমন চলছে, তেমন চলবে। সিবিএসসি-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত হচ্ছে না। একই অবস্থায় রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে ঘটবে কিনা তা এখনও আলোচনা সাপেক্ষ।