UPSC Exam Update: সিভিল সার্ভিসের পরীক্ষার মধ্যেই এবার আধা সামরিক বাহিনী নিয়োগের পরীক্ষা!
আধা সামরিক বাহিনী (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১০ ফেব্রুয়ারি: এবার UPSC পরীক্ষা পদ্ধতিতে বদল আনার বিষয়ে ভাবনা চিন্তা করছে কেন্দ্রীয় সরকার। আধিকারিকদের সূত্রে জানা গিয়েছে, আধা সামরিক বাহিনীর (Paramilitary) নিয়োগের ক্ষেত্রে পরীক্ষায় বদল আসতে চলেছে। সেক্ষেত্রে UPSC পরীক্ষার সঙ্গেই মিশে যাবে এই ক্ষেত্রে নিয়োগের পরীক্ষা। ভারতীয় প্রশাসনিক পরিষেবা ও ভারতীয় পুলিশ পরিষেবায় নিযুক্তির জন্য যে পরীক্ষা হয়, তার সঙ্গে এই নয়া পরীক্ষা সংযুক্ত করা হতে পারে বলেও জানিয়েছেন সূত্র।

এ বিষয়ে একটি প্রস্তাব নিয়ে আলাপ আলোচনা চলছে বলে জানা গিয়েছে। সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (CAPFs)-এ গত বছর অর্গ্যানাইজস গ্রুপ আ সার্ভিস (OGAS) নামে একটি বিভাগে সম্মতি দিয়েছিল। ২০০৩ সাল থেকে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন CAPF-এর অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট পরীক্ষা নিয়ে আসছে। অন্তর্বর্তী সুরক্ষা ও সীমান্ত সুরক্ষায় নিয়োজিত এই বাহিনীগুলির নেতৃত্ব দেওয়ার ক্ষমতাসম্পন্ন কর্মী নিয়োগ করতেই UPSC পরীক্ষা ব্যবস্থা ও সিলেবাস বদলানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা। ইন্ডিয়া টুডের খবর অনুযায়ী আধিকারিকরা জানিয়েছেন, সেই সময় থেকে এখনও পর্যন্ত সিলেবাস পর্যালোচনা করা হয়নি বলে ২০১৭ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে চিঠি লেখে UPSC। পরীক্ষার নয়া প্যাটার্ন চূড়ান্ত করার ব্যাপারে মন্ত্রকের কী মত, তা জানতে চাওয়া হয় চিঠিতে। কেন্দ্রীয় সরকার OGAS-এ সম্মতি দেওয়ায় আধা সামরিক বাহিনীর পরীক্ষা সিভিল সার্ভিস পরীক্ষার সঙ্গে মিশিয়ে দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। আরও পড়ুন: Supreme Court: চাকরিতে সংরক্ষণ ব্যক্তির মৌলিক অধিকার নয়, রায় সুপ্রিমকোর্টের

এর ফলে IAS, IPS ও অন্যান্য পরিষেবাগুলির মধ্যে সামঞ্জস্য সৃষ্টি হবে বলে মত বিশেষজ্ঞদের। যদিও প্রস্তাবগুলি এখনও চূড়ান্ত নয়। তা ভাবনা চিন্তার স্তরেই রয়েছে।