Coronavirus Outbreak in India: কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে ৩১ মার্চ পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখতে নির্দেশ দিল UGC
UGC (Photo: ANI)

নতুন দিল্লি, ১৯ মার্চ: করোনাভাইরাসের (Coronavirus) কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে ৩১ মার্চ পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখতে নির্দেশ দিল ইউজিসি (UGC)। আজ এক বিবৃতিতে ইউজিসি জানিয়েছে, সমস্ত বিশ্ববিদ্যালয় এবং অনুমোদিত কলেজগুলির ৩১ মার্চ পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখা উচিত এবং মূল্যায়ন কাজও স্থগিত করা উচিত। পরিস্থিতি পর্যালোচনা করে তবেই নতুন সূচি নিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত। পরীক্ষা স্থগিত রাখার নির্দশ ছাড়াও বিবৃতিতে ইউজিসি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে ছাত্র-ছাত্রী ও অধ্যাপকদের সঙ্গে যোগাযোগ রেখে চলতে বলেছে। যাতে তাদের মধ্যে কোনও উদ্বেগ না থাকে।

এদিকে পিছিয়ে গেল আইসিএসই ও আইএসসি বোর্ডের পরীক্ষাও। দুই বোর্ডেরই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাত স্থগিত রাখা হয়েছে। করোনা সতর্কতায় ৩১ মার্চ পর্যন্ত সিবিএসই বোর্ডের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। সিবিএসই বোর্ড এবং দেশের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের কাছে বুধবার এই মর্মে নির্দেশ পাঠিয়েছে মন্ত্রক। বুধবার ICSE কাউন্সিল বিবৃতি দিয়ে জানিয়েছেন, 'দেশজুড়ে করোনাইভাইরাস ছড়িয়ে পড়ায়, যে প্রবল অনিশ্চয়তা তৈরি হয়েছে, তার জেরে ছাত্র ও শিক্ষকদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে পর্ষদ ২০২০ সালের ICSE ও ISC পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। ১৯ মার্চ ২০২০ থেকে ৩১ মার্চ ২০২০ পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখা হচ্ছে।' আরও পড়ুন: ICSE, ISC Board Exams 2020 Postponed: করোনার কাঁটা, আপাতত স্থগিত আইসিএসই-আইএসসি বোর্ডের পরীক্ষা

ইতিমধ্যেই দেশের বেশিরভাগ রাজ্যেই ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পশ্চিমবঙ্গে স্কুলের ছুটি বাড়িয়ে ১৫ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। এবার করোনা সতর্কতায় বোর্ডের পরীক্ষাও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সিনেমা হল-সুইমিং পুল-জিম ও অন্যান্য আরও অনেক জায়গাই ৩১ মার্চ পর্যন্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ভারতেও থাবা পড়েছে করোনার। মৃত্যু হয়েছে তিনজনের। আক্রান্তের সংখ্যা ১৫১। শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৩ জন। এর পরেই রয়েছে কেরল। ভারতের অন্যান্য রাজ্যেও প্রতিনিয়ত বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত দেশের মাটিতে ২৫ জন বিদেশি নাগরিক আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর।