CBSE: সিবিএসই-র কড়া সিদ্ধান্ত; ৭৫% উপস্থিতি না থাকলে দিতে দেওয়া হবে না ক্লাস টেন ও টুয়েলভের পরীক্ষা
সিবিএসই পরীক্ষা (Photo Credits: All India Radio News/ Facebook)

নতুন দিল্লি, ২ জানুয়ারি: সামনেই ঝড়ের গতিতে শুরু হবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা হবে ওয়েস্ট বেঙ্গল বোর্ড, সিবিএস-ই বোর্ড ও আইসিএসই বোর্ডের। তার আগে কড়া হচ্ছে বোর্ড সদস্যরা। সিসিটিভিতে নজরদারি থেকে পরীক্ষার প্রশ্নপত্রতেও থাকছে পরিবর্তন। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (Central Board of Secondary Education) বা সিবিএসই-তে (CBSE) মাধ্যমিক (10th) এবং উচ্চমাধ্যমিক (12th) পরীক্ষায় বসতে হলে ৭৫ শতাংশ (75%) উপস্থিতি (Attendance) আবশ্যক বলে জানানো হয়েছে। বোর্ডের তরফ থেকে সমস্ত স্কুলগুলিকে জানানো হয়েছে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের ছাত্রছাত্রীরা যারা এবছর বোর্ডের পরীক্ষায় বসবে তাদের জন্য এমনই কড়া সিদ্ধান্ত নিল বোর্ড।

আগামী ১৫ ফেব্রুয়ারী থেকে শুরু হবে সিবিএসই-র পরীক্ষা। পর্যাপ্ত পরিমাণ উপস্থিতি না থাকলে দেওয়া হবে না অ্যাডমিট কার্ড। কারা পরীক্ষায় বসতে পারবে তার একটি তালিকা তৈরি করা হচ্ছে। সেই তালিকা আগামী ৭ জানুয়ারির মধ্যে আঞ্চলিক অফিসগুলিতে চলে যাবে। কোনও পরীক্ষার্থীকেই ছাড় দেওয়া হবে না। আরও পড়ুন, কাকভোরে আগুনের গ্রাসে রাজধানীর ব্যাটারি কারখানা, বিস্ফোরণের জেরে আটক কর্মীদের উদ্ধারে দমকলের ৩৫টি ইঞ্জিন

তবে কোনও পরীক্ষার্থী যদি অনুপস্থিতির উপযুক্ত কারণ দেখতে পারে তবেই একমাত্র তাকে ছাড় দেওয়া হবে। কিন্তু তা অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যেই দেখতে হবে। সময় পেরিয়ে গেলে তা গ্রাহ্য করা হবে না। এবছরের পরীক্ষায় এসেছে অনেক নতুন নিয়ম। ১০০ নম্বরের পরীক্ষায় থাকবে ৮০ নম্বরের থিওরি এবং ২০ নম্বরের ইন্টারনাল অ্যাসেসমেন্ট। থাকছে না কোনও প্র্যাক্টিকাল অ্যাসেসমেন্ট।