Special Muhurat Trading In Diwali 2023: দীপাবলিতে কবে, কখন হবে 'মহরত ট্রেডিং', দেখে নিন খুঁটিনাটি
BSE (Photo Credit: Wikimedia Commons)

মুম্বই, ১ নভেম্বর: প্রত্যেক বছরের মত এবারও দীপাবলিতে এবার মহরত ট্রেডিং অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করল বম্বে স্টক এক্সচেঞ্জ। ১২ নভেম্বর অর্থাৎ দীপাবলিতে সন্ধ্যে ৬টা থেকে ৭.১৫-র মধ্যে হবে মহরত ট্রেডিং। মহরত ট্রেডিং এক বিশেষ ট্রেডিং সেশন, যা দীপাবলি উপলক্ষে বম্বে স্টক এক্সচেঞ্জে অনুষ্ঠিত হয়। মহরত ট্রেডিং চলাকালীন, এক্সচেঞ্জগুলি শুধুমাত্র এক ঘন্টার জন্য খোলা থাকে। ওই এক ঘণ্টা সময়ের মধ্যে ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা নতুন বছরের সূচনা উপলক্ষে টোকেন ব্যবহার করতে পারেন এবং এই টোকেন ব্যবসার ক্ষেত্রে করতে পারেন পাঞ্চ।

মহরত ট্রেডিংকে স্টক মার্কেটে বিনিয়োগ সহ নতুন কিছু শুরু করার একটি শুভ ক্ষণ হিসাবে মনে করা হয়। তাই দীপাবলি উপলক্ষ্যে প্রত্যেক বছর এই মহরত ট্রেডিংয়ের আয়োজন করা হয় বম্বে স্টক এক্সচেঞ্জে।

বহু বিনিয়োগকারীর বিশ্বাস, মহরত ট্রেডিংয়ের সময় স্টক কেনার ফলে, তাঁরা গোটা বছর ধরে সৌভাগ্য এবং সম্পদের অধিকারী হবেন। শেয়ার ব্যবসায়ীরা দীপাবলির দিনে নতুন সেটেলমেন্ট অ্যাকাউন্ট শুরু করেন। মহরত ট্রেডিং সাধারণত দীপাবলিতে লক্ষ্মী পুজোর সময় শুরু হয়। ওইদিন বাজারগুলি নিয়মিত লেনদেনের জন্য বন্ধ থাকে৷ তবে মহরত ট্রডিং উপলক্ষ্যে এক ঘণ্টার জন্য থাকে খোলা।