FSSAI: মিষ্টির ট্রে-র উপরেই লেখা থাকবে কবে তৈরি হয়েছে, কতদিন ভালো থাকবে
(Photo Credits: Video Screengrab/ YouTube)

নতুন দিল্লি, ২৬ ফেব্রুয়ারি: বাড়ির পাশের বা বাজারের মিষ্টির (Sweets) দোকানে গিয়ে মিষ্টি কিনে আনেন, অথচ জিজ্ঞাসা করেন না কবে সেই মিষ্টি তৈরি হয়েছে, কতদিন টিকবে। অথবা, জিজ্ঞাসা করেও উত্তর পান না। তবে এবার থেকে আর দোকানদারকে জিজ্ঞাসা করতে হবে না। কারণ, দোকানদারকেই খোলা মিষ্টির ট্রে-র উপরে লিখে রাখতে হবে কবে সেই মিষ্টি তৈরি হয়েছে (Date of manufacturing), কতদিন ভালো থাকবে (Best before date)।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (Food Safety and Standards Authority of India) এক নির্দেশিকায় জানিয়েছে, আগামী জুন স্থানীয় মিষ্টির দোকানগুলিকে তাদের আউটলেটগুলিতে বিক্রয়ের জন্য একটি রাখা প্যাকেটজাত মিষ্টি তৈরির তারিখ ও সেই মিষ্টি কতদিন খাওয়ার যোগ্য থাকবে তা লিখে রখতে হবে। বর্তমানে প্যাকেটজাত মিষ্টির লেবেলে এই বিবরণগুলি উল্লেখ করা বাধ্যতামূলক। গ্রাহকদের কাছ থেকে বাসি ও মেয়াদোত্তীর্ণ মিষ্টি বিক্রির অভিযাগ পেয়ে এফএসএসএআই এ বিষয়ে নির্দেশিকা জারি করেছে। আরও পড়ুন: Viral: চিকিৎসকরা মস্তিষ্কের টিউমার অপারেশন করছেন, রোগিণী বাজাচ্ছেন বেহালা; ভিডিও ভাইরাল

এফএসএসএআই (FSSAI) নির্দেশিকায় জানিয়েছে, ফুড বিজনেস অপারেটরদের প্রকৃতি এবং স্থানীয় অবস্থার উপর নির্ভর করে প্রতিটি খাবারের ভালো থাকার তারিখের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। নির্দেশিকায় রাজ্যগুলির খাদ্য সুরক্ষা কমিশনারদের এই নির্দেশ মেনে চলা নিশ্চিত করতে বলা হয়েছে।