Digital Banking Units:দেশের ৭৫ জেলায় ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট উদ্বোধন করলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী,

২০২২-২৩ এর বাজেট অধিবেশনে দেশের ৭৫ টি জেলায় ৭৫ টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট (DBU) স্থাপন করার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। সেই ঘোষণা মতো রবিবার ৭৫টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সকাল ১১টায় এই ইউনিটগুলির উদ্বোধন করলেন তিনি। এই ৭৫টি ডিবিইউ-এর তালিকায় রয়েছে এ রাজ্যের সোনারপুরের গ্রিনপার্কের একটি বেসরকারি ব্যাঙ্কের ইউনিটও।১১টি সরকারি ব্যাঙ্ক, ১২টি বেসরকারি ব্যাঙ্ক এই ইউনিট স্থাপনের প্রকল্পে যুক্ত হয়েছে। মূলত টায়ার ১ থেকে টায়ার ৬ শহুরে অঞ্চলে এই ইউনিটগুলি খোলা হয়েছে।

প্রধানমন্ত্রীর দফতরের তরফে একটি বিবৃতি জারি করে এই প্রকল্পের বিষয়ে বলা হয়েছে, ‘বছরভর গ্রাহকদের সাশ্রয়ী, সুবিধাজনক এবং উন্নত ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবার অভিজ্ঞতা পেতে সক্ষম হবে এই ব্যাঙ্কিং ইউনিটগুলি। এটি ডিজিটাল আর্থিক সাক্ষরতা ছড়িয়ে দেবে এবং সাইবার নিরাপত্তা সম্পর্কে সবাইকে সচেতন করবে।রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিটে নির্দিষ্ট ন্যূনতম ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করতে হবে। পাশাপাশি, ডিজিটাল ব্যাঙ্কিং, সাইবার সিকিউরিটি সম্পর্কে গ্রাহকদের সচেতন করে তোলার কাজ করতে হবে এই ব্যাঙ্কিং ইউনিটগুলিকে।সেভিংস আকাউন্ট খোলা, ব্যালেন্স চেক করা, পাসবই আপডেট, আর্থিক লেনদেন, ফিক্সড ডিপোজিট, লোনের আবেদন, চেক জমা দেওয়ার মতো কাজ অনায়াসে করা যাবে এই ইউনিটগুলির মাধ্যমে। তাছাড়া এই ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিটের মাধ্যমে ক্রেডিট ও ডেবিট কার্ডের জন্য আবেদন, ট্যাক্স এবং বিভিন্ন বিল পেমেন্ট করতে পারবেন গ্রাহকরা।