Delhi Winter 2020: গত ১৪ বছরে নভেম্বর মাসে সবচেয়ে ঠান্ডা সকাল দেখল দিল্লিবাসী, তাপমাত্রা নামল ৭.৫ ডিগ্রি
Winter (Photo Credit: ANI/ Twitter)

নতুন দিল্লি, ২০ নভেম্বর: গত ১৪ বছরে নভেম্বর মাসে সবচেয়ে ঠান্ডা (Winter 2020) সকাল দেখল দিল্লিবাসী (Delhi)। শুক্রবার রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ৭.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা গত ১৪ বছরে নভেম্বর মাসে সর্বনিম্ন বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। বেসরকারি আবহাওয়া পূর্বাভাস সংস্থা স্কাইমেট ওয়েদারের (Skymet Weather) বিশেষজ্ঞ মহেশ পলাওয়াত জানিয়েছেন, ন্যূনতম তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে কম এবং যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস কম। আর এর কারণে দিল্লিতে জাঁকিয়ে শীত পড়েছে। সমতলে ১০ ডিগ্রি সেলসিয়াস বা চার নীচে তাপমাত্রা নামলে শৈত্যপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দপ্তর। তাদের মতে, নভেম্বর মাসে কমপক্ষে ১৪ বছরের মধ্যে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা হল ৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

গত কয়েক বছর ধরেই নভেম্বর মাসেই দিল্লিতে জাঁকিয়ে শীত পড়ছে। গত নভেম্বরে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা মেমেছিল ১১.৫ ডিগ্রি সেলসিয়াসে, ২০১৮ সালে ছিল ১০.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ২০১৭ সালের নভেম্বর মাসে তাপমাত্রা নেমেছিল ৭.৬ ডিগ্রি সেলসিয়াসে। তবে নভেম্বরের সর্বনিম্ন তাপমাত্রার সর্বকালের রেকর্ডটি ১৯৩৮ সালের ২৮ নভেম্বর রেকর্ড করা হয়েছিল। ওইদিন তাপমাত্রা ছিল ৩.৯ ডিগ্রি সেলসিয়াস। আরও পড়ুন: Coronavirus Cases In India: দিল্লিতে বাড়ছে সংক্রমণ, শুক্রবার ভারতে করোনার পরিসংখ্যান ছাড়ালো ৯০ লাখ

আবহাওয়া বিশেষজ্ঞ মহেশ পলাওয়াত বলেছেন, বরফে ঢাকা পশ্চিম হিমালয় থেকে আসা শীতল বাতাসের কারণে দিল্লির পারদ নেমে গেছে এবং একই অবস্থা শনিবার পর্যন্ত অব্যাহত থাকবে।