Seema Dhaka Promoted To Trace 76 Missing Children: ৩ মাসে ৭৬ নিখোঁজ শিশুকে উদ্ধার, কনস্টেবল থেকে সাব-ইনস্পেকটরে পদন্নোতি সীমা ঢাকার
Seema Dhaka. Photo Source: ANI

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: মাত্র ৩ মাসে ৭৬ জন নিখোঁজ শিশুদের উদ্ধার। শ্যামপুর বদলি থানার (Samaypur Badli ) পুলিশ অফিসারদের পাশাপাশি সোশ্যাল মিডিয়ার দৌলতে গোটা দেশের প্রশংসা কুড়িয়ে নিলেন পুলিশ কনস্টেবল সীমা ঢাকা (Seema Dhaka )। এত স্বল্প সময়ে এই বিরাট সাফল্যের জন্য দিল্লি পুলিশের তরফে তাঁর পদন্নোতিও ঘোষণা করা হল। পঞ্জাব, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ থেকে মোট ৭৬ জন শিশুকে উদ্ধার করেছেন সীমা। পড়ুন: MBBS/BDS Seats to Be Reserved for COVID Warriors’ Children: কোভিড-যোদ্ধাদের সন্তানদের জন্য মেডিকেল পরীক্ষায় সংরক্ষিত হল আসন

নিখোঁজ শিশুদের উদ্ধারের জন্য এক অভিনব উদ্যোগ গ্রহণ করে দিল্লি পুলিশ। নিখোঁজ শিশুদের উদ্ধার করতে পারলে নির্দিষ্ট কনস্টেবল এবং হেড কনস্টেবলদের পদোন্নতি করা হবে। এরপরই গত ৭ অগাস্ট থেকে ময়দানে নামেন সীমা। দিল্লি পুলিশের ঘোষণা মত, কনস্টেবল থেকে পদন্নোতি হয়ে সীমা এখন সাব-ইনস্পেকটর। মাত্র ১২ মাসের মধ্যে যে কনস্টেবল বা হেড কনস্টেবল ১৫ জন নিখোঁজ শিশু উদ্ধার করতে পারবেন, তাঁর পদন্নোতি ঘোষণা করা হবে দিল্লি পুলিশের তরফে।

দিল্লি পুলিশ সূত্রে খবর, সীমা মোট ৭৬ জন শিশুকে উদ্ধার করেছেন। এদের মধ্যে ৫৬ জনেরই বয়স ১৪ বছরের থেকে কম। ৭ অগাস্ট থেকে ১,৪৪০ জন নিখোঁজ শিশুকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ১,২২২ এই নির্দিষ্ট সময়ের মধ্যেই নিখোঁজ হয়েছিল বলে খবর। পশ্চিমবঙ্গের বন্যা কবলিত এলাকা থেকে গত অক্টোবরে এক নাবালককে উদ্ধার করা হয়েছে বলে জানান সীমা। কিন্তু সৎবাবার অত্যাচারের অভিযোগ জানিয়ে সে বাড়ি ফিরতে অস্বীকার করে বলে খবর।

২০১৯-এ ৫,৪১২ জন নিখোঁজ শিশুদের মধ্যে ৬১.৬৪% শিশুকে উদ্ধার করা হয়। ২০২০ সালে এখনও পর্যন্ত ৩,৫০৭ শিশুর মধ্যে উদ্ধারের হার ৭৪.৯৬%।