Delhi High Court: ট্রেডমার্ক রেজিস্ট্রেশন সংস্থাকে ৩ মাসের মধ্যে কেএফসিকে চিকেন জিঞ্জার নাম ব্যবহারের অনুমতি দেওয়ার নির্দেশ দিল্লি হাইকোর্টের

নয়াদিল্লি: চিকেন (Chicken) শব্দটির উপর কোনও বিশেষ অধিকার নেই আমেরিকার ফাস্ট ফুড রেস্তরাঁ চেন কেন্টাকি ফ্রায়েড চিকেন (KFC) সংস্থার। কিন্তু, ট্রেডমার্ক রেজিস্ট্রির (Trademark Registry) উচিত বিশ্বখ্যাত ফাস্ট ফুড সংস্থার চিকেন জিঞ্জার (Chicken Zinger) পণ্যটির ব্র্যান্ডনেমটির জন্য করা আবেদনে অনুমোদন দেওয়া।

দিল্লি হাইকোর্টের (Delhi High Court) বিচারপতি সঞ্জীব নারুলার এজলাসে এই সংক্রান্ত মামলার শুনানির পর সবদিক খতিয়ে দেখে এই নির্দেশ দেন বিচারপতি। মুরগির মাংস ও আদা দিয়ে তৈরি একটি পণ্যের ব্র্যান্ডনেম চিকেন জিঞ্জার করার জন্য ট্রেডমার্ক রেজিস্ট্রির কাছে আবেদন করেছিল আমেরিকার বিশ্বখ্যাত ফাস্ট ফুড রেস্তরাঁ চেন সংস্থা কেন্টাকি ফ্রায়েড চিকেন বা কেএফসি। কিন্তু, ট্রেডমার্কসের সিনিয়র এক্সজামিনার সেই আবেদন বাতিল করে ২০১৮ সালের ২৪ ডিসেম্বর একটি নির্দেশ দেয়।

সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল আমেরিকার সংস্থাটি। তারা জানায় ইতিমধ্যেই তাদের কাছে জিঞ্জার, হট জিঞ্জার, পনির জিঞ্জার, জিঞ্জার ফেস্টিভ্যাল ও টাওয়ার জিঞ্জার ট্রেডমার্ক আছে। সেই সঙ্গে ক্লাস ৩০-তে তাদের চিকেন জিঞ্জারেরও রেজিস্ট্রেশন আছে। কিন্ত ক্লাস ২৯ নেই। তাই ক্লাস ২৯ রেজিস্ট্রেশনের জন্য তারা আবেদন করেছিলেন।