Delhi: রাহুল গান্ধী-র পদত্যাগ ঠেকাতে দিল্লিতে কংগ্রেস ভবনের সামনে আত্মহত্যার চেষ্টা কর্মীর
রাহুলের পদত্যাগ ঠেকাতে এভাবেই আত্মহত্যার চেষ্টা করেন কংগ্রেস কর্মী। (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ২ জুলাই:  দিল্লিতে কংগ্রেস ভবনের সামনে আত্মহত্যার 'নাটক'। কংগ্রেসের সভাপতি পদ থেকে রাহুল গান্ধী (Rahul Gandhi)- র পদত্যাগ ঠেকাতে এবার আত্মহত্যার চেষ্টার ঘটনা। দলের শীর্ষ নেতা-সাংসদ-বিধায়ক-মুখ্যমন্ত্রীরা রাহুলকে পদত্যাগ না করার অনুরোধ করার পরেও তিনি নিজের সিদ্ধান্তে অনড়। এবার সেই অনড় রাহুলের মনোভাব পরিবর্তন করতে যোগ হল আত্মহত্যার চেষ্টার ঘটনা। অনুরোধে তো হচ্ছে না, যদি আত্মহত্যার চেষ্টায় বরফ গলে।

মঙ্গলবার দিল্লিতে একেবারে কংগ্রেস ভবনের সামনে আত্মহত্যার চেষ্টা করেন দলের এক কর্মী। দলীয় নেতা-কর্মীরা যখন রাহুলকে সভাপতি হিসেবে থেকে যাওয়ার জন্য অনির্দিষ্টকালের ধর্মঘটে বসেন দলের সদর দফতরের সামনে, সেই সময়ই এক ব্যক্তি আচমকা বাইকের ওপর ছুটে গিয়ে উঠে গাছে দড়ি দিয়ে ঝুলে আত্মহত্যা করতে যান। আরও পড়ুন-কাটমানি ইস্যুতে ফের উত্তাল লোকসভা, মমতাকে টার্গেট করে সুর চড়ালেন বিজেপি সাংসদ লকেট চ্যাটার্জি

দলীয় কর্মীরা ছুটে গিয়ে সেই ব্যক্তিকে বাঁচানোর পর তিনি জানান, '' রাহুল গান্ধী কংগ্রেসের সভাপতি পদ থেকে যদি তাঁর পদত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহার না করেন, তাহলে তিনি আত্মহত্যা করবেন।'' কারণ তাঁর মতে কংগ্রেসকে যদি এখান থেকে কেউ রক্ষা করতে পারেন তিনি হলেন রাহুল।

কংগ্রেসের সদর দফতরের সামনে আজ দলের অনেক শীর্ষ নেতা সহ কর্মীরা রাহুল গান্ধীর সভাপতি হিসেবে পদত্যাগের প্রত্যাহার করার জন্য ধর্নায় বসেন। তাঁদের মধ্যে এমন অনেকে ছিলেন যারা গত শুক্রবার কংগ্রেসের নানা পদ থেকে পদত্যাগ করেন। এঁরা হলেন কংগ্রেস সচিব মহেন্দ্র যোশী, নসিব সিং, জগদীশ টাইটাইলার সহ অনেকে।

আত্মহত্যার চেষ্টার ঘটনার কংগ্রেস নেতারা বারবার বলতে থাকেন, দলের এই কঠিন সময়ে রাহুল গান্ধী ছাড়া কংগ্রেসকে নেতৃত্বে দেওয়ার আর বিকল্প কেউ নেই। গতকালই কংগ্রেসের বিভিন্ন রাজ্যের প্রতিনিধিরা একজোট হয়ে রাহুলের কাছে গিয়ে কথা গিয়ে বোঝান, নির্বাতনে হার-জিত আসে, তা বলে এভাবে পদত্য়াগ করবেন না। কিন্তু আমেথিতে হারের ধাক্কা ভুলতে না পারা রাহুল তাঁদের সেই অনুরোধ সরাসরি প্রত্যাখান করেছেন বলে শোনা গিয়েছে। শোনা যাচ্ছে মহরাষ্ট্রের নেতা সুশীল শিন্ডে কিংবা পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংকে কংগ্রেস সভাপতির দায়িত্ব দেওয়া হতে পারে। শিন্ডে, অমরিন্দর দুজনেই গান্ধী পরিবারের অত্য়ন্ত ঘনিষ্ঠ।

লোকসভা নির্বাচনে সর্বত্র ভরাডুবিতে কংগ্রেস মাত্র ৫২টি আসনে জেতার পরই রাহুল গান্ধী কংগ্রেস সভাপতি পদ থেকে সরে দাঁড়ানোর ইচ্ছপ্রকাশ করেছেন।