Delhi Coaching Centre (Photo Credits: X)

নয়া দিল্লি, ২৯ জুলাইঃ বৃষ্টি নামলেই ডুবুডুবু অবস্থা হয় রাজধানী শহরের। শনিবার দিল্লির রাজেন্দ্র নগরে (Rajendra Nagar) এক নামী কোচিং সেন্টারের বেসমেন্টে জমা জলে ডুবে মৃত্যু হয়েছে তিন পড়ুয়ার। ঘটনায় প্রশাসনের গাফিলতির অভিযোগ তুলে ক্ষোভে ফুঁসছে পড়ুয়ারা। রবিবার সকাল থেকে কোচিং সেন্টারের বাইরে জোড়ো হয়ে বিক্ষোভ দেখায় ক্ষুব্ধ ছাত্ররা। ওই কোচিং সেন্টারের মালিক অভিষেক গুপ্ত এবং তাঁর এক সহকারী দেশপাল সিংহকে রবিবার গ্রেফতার করে দিল্লি পুলিশ (Delhi Police)। ঘটনার সঙ্গে যুক্ত আরও পাঁচজন সোমবার গ্রেফতার হয়েছে। রাজেন্দ্র নগরে কোচিং সেন্টারে ছাত্র মৃত্যু-কাণ্ডে গ্রেফতারির সংখ্যা দাঁড়াল ৭। এক পুলিশ আধিকারিক জানালেন, গ্রেফতার হওয়া পাঁচজনের মধ্যে একজন ওই বেসমেন্টের মালিক। আর একজন গাড়ির চালককে গ্রেফতার করেছে পুলিশ, যার গাড়ির ধাক্কায় ওই বিল্ডিংয়ের গেট ক্ষতিগ্রস্ত হয়েছিল।

ওই পুলিশ আধিকারিক আশ্বাস দেন, ছাত্র মৃত্যু ঘটনায় কোন দোষীকেই রেহাই দেওয়া হবে না। যারা দোষী তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

দিল্লির রাজেন্দ্র নগরের (Rajendra Nagar) ঘটনার পরে পুরসভার তরফে ওই এলাকার আরও ১৩টি কোচিং সেন্টার তালাবন্ধ করে দেওয়া হয়েছে। অভিযোগ, বেসমেন্ট সংক্রান্ত পুরসভার নিয়ম লঙ্ঘন করে চালানো হচ্ছিল ওই সমস্ত কোচিং সেন্টার গুলো।

দুচোখ ভরা আমলা হওয়ার স্বপ্ন নিয়ে কেউ উত্তরপ্রপদেশ, কেউ কেরল তো আবার কেউ তেলঙ্গানা থেকে পাড়ি দিয়েছিলেন দিল্লিতে (Delhi)। রাজধানীর নাম করা কোচিং সেন্টার থেকে ইউপিএসসি (UPSC) পরীক্ষার জন্যে প্রস্তুতি নিতে এসেছিলেন তাঁরা। আর সেই কোচিং সেন্টারের মধ্যেই জলে ডুবে মৃত্যু হল নবীন ডালভিন (২৮), তানিয়া সোনি (২৫) এবং শ্রেয়া যাদবের (২৫)। শনিবার বৃষ্টি মাথায় নিয়ে কোচিং সেন্টারে এসেছিলেন ৩০-৩৫ জন পড়ুয়া। কিন্তু বৃষ্টি ক্রমে বাড়তে থাকায় এলাকায় ড্রেন এবং জলনিকাশি ব্যবস্থা অকেজো হয়ে পড়ে। এরপরে হু হু করে জল ঢুকতে শুরু করে কোচিং সেন্টারের বেসমেন্টে। বাকি ছাত্ররা কোনমতে বেরিয়ে যেতে পারলেও আটকে পড়েন ওই তিন ছাত্র। জলে ডুবে মৃত্যু হয় তাঁদের।