দিল্লিতে এক লাফে অনেকটা বাড়ল অটোর ভাড়া, দেখুন কত হল
Delhi Auto (Image used for representational purpose | (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১৩ জুন: রাজধানী দিল্লিতে অটো চড়তে হলে এবার পকেট থেকে আরও কিছু টাকা খসবে। দিল্লি-র আপ সরকারের ঘোষণায়, রাজধাবনী শহরের অটো ভাড়া প্রতি কিলোমিটারে প্রায় দেড় টাকার মত বাড়ল। এতদিন প্রতি কিলোমিটারে অটোর ভাড়া ছিল ৮ টাকা। সেটা বেড়ে হল ৯.৫০ টাকা। নতুন মিটার ডাউনের চার্জ ২৫টাকাই থাকছে। তবে মিটার ডাউনের সীমাটা দু কিলোমিটার থেকে কমে দেড় কিলোমিটার হচ্ছে। প্রায় ১৮.৭৫ শতাংশ ভাড়া বাড়ল দিল্লির অটোয়।

ফলে সেখানে যাত্রীদের পকেটে চাপ বাড়বে। তবে এতে দারুণভাবে উপকৃত হবেন দিল্লির ৯০ হাজারেরও বেশি অটোচালক। ক দিন আগেই আপ সরকার দিল্লিতে মহিলাদের জন্য মেট্রো ও বাস সফর বিনামূল্য করে দেওয়ার ঘোষণা করে। আরও পড়ুন-দিল্লির প্রথম মহিলা অটো চালকের কাছ থেকে ৩০ হাজার টাকা ছিনিয়ে নিল অন্য এক অটো চালক

মেট্রোর ওপর নির্ভরশীল দিল্লিবাসীকে বাড়ি বা কর্মক্ষেত্রে যেতে অটোর দিকে তাকিয়ে থাকতে হবে। কলকাতার থেকেও দিল্লির অটোর ওপর বেশি নির্ভরশীল সেখানকার মানুষ। দিল্লির বেশিরভাগ এলাকার ওপর দিয়ে মেট্রো, এবং সরকারী বাস গেলেও, স্টেশন বা স্টপেজ থেকে বাড়ি ফিরতে হলে অটো দরকার হয় দিল্লির। পাশাপাশি অনেকেই আরামে নিজের ইচ্ছেমত যাত্রার জন্য দিল্লিতে অটো চড়ে থাকেন। আগামী বছর দিল্লির বিধানসভা নির্বাচনের আগে ভোটব্য়াঙ্ক ফেরাতে গা ঝাড়া দিয়ে উঠেছে অরবিন্দ কেজরিওয়ালের সরকার। লোকসভা ভোটে বিজেপি-র কাছে রাজ্যের সাতটা লোকসভা কেন্দ্রেই খুব খারাপভাবে হারে আপ। এভাবে চললে কেজরিওয়ালের পক্ষে ফের ২০২০ ভোটে জেতা সম্ভব নয়। তাই নানা জনমোহিনী নীতি নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় কেজরি।

গতবার ২০১৫ দিল্লির বিধানসভা ভোটে আপ-এর ঐতিহাসিক জয়ের পিছনে ছিলেন রাজ্যের মহিলা ভোট, ও শ্রমিক শ্রেণীর মানুষরা। সদ্য সমাপ্ত লোকসভা ভোটে কেজরির সেই ভোটব্যাঙ্কে চিড় ধরেছে। নিজের বাড়িকর সামনের কেন্দ্রেও কেজরির দল আপ খারাপভাবে হেরেছে। তাই মরিয়া কেজরি এবার আস্থা ফেরানোর লড়াইয়ে নেমেছেন। ক দিন আগে কেজরি সরকার সিদ্ধান্ত দিল্লিতে মহিলাদের বাস এবং মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে এবার থেকে একটি টাকাও খরচ করতে হবে না মহিলাদের৷ এরপর অটো ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত।