Monkeypox: মাঙ্কিপক্স রুখতে কড়া সতর্কতা দিল্লি, কেরলে, নজরদারি বিদেশ ফেরৎ যাত্রীদের উপর
Monkeypox (Photo Credit: File Photo)

দিল্লি, ২৬ জুলাই: মাঙ্কিপক্সের (Monkeypox) সংক্রমণ রুখতে তৎপর কেন্দ্র। মাঙ্কিপক্স যাতে কোনওভাবে ভারতে থাবা বসাতে না পারে, তার জন্য একাধিক পদক্ষেপ করা হয়েছে কেন্দ্রের তরফে। সূত্র্রের খবর, বিদেশ ফেরৎ যাত্রীদের উপর কড়া নজর রাখা হয়েছে। দিল্লি বিমানবন্দরে পা দিয়ে বিদেশ ফেরৎ কোনও যাত্রীর শরীরে যদি মাঙ্কিপক্সের উপরসর্গ ধরা পড়ে, তাহলে তাঁকে লোক নায়েক জয় প্রকাশ হাসপাতালে পাঠানো হবে। জ্বর, কোমর, পিঠে ব্যাথা এমন কোনও উপসর্গ যদি বিদেশ ফেরৎ যাত্রীদের মধ্যে ধরা পড়ে, তাহলে সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে পাঠানো হবে বলে জানা যাচ্ছে। পাশাপাশি মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিলেই, সেই রোগীকে নিভৃতবাসে রাখা হবে। দিল্লির লোক নায়েক জয় প্রকাশ হাসপাতালে ২০ জনের চিকিৎসকের একটি দলকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে বলে খবর।

মাঙ্কিপক্স নিয়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে দিল্লিতে (Delhi)। দিল্লির প্রত্যেকটি জায়গায় যাতে কড়া নজরদারি চালানো হয়, সে বিষয়ে দেওয়া হয়েছে নির্দেশ। রবিবার বছর ৩১-এর এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ে। দিল্লিতে মাঙ্কিপক্সের প্রথম সংক্রমণ ধরা পড়তেই, তা নিয়ে জোর শোরগোল শুরু হয়। এরপরই দিল্লি বিমানবন্দরে নামা আন্তর্জাতিক যাত্রীদের উপর কড়া নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: Mamata Banerjee On Partha Chatterjee's Arrest: 'দোষী সাব্যস্ত হয়ে যাবজ্জীবন কারাদণ্ড হলে আমার আপত্তি নেই', পার্থর গ্রেফতারি নিয়ে নীরবতা ভাঙলেন মমতা

দিল্লির পাশাপাশি কেরলেও (Kerala) মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ে। সংযুক্ত আরব আমিশাহি ফেরৎ ৩ জনের শরীরে পরপর সংক্রমণ ধরা পড়ায়, দক্ষিণের এই রাজ্যেও জারি করা হয়েছে কড়া সতর্কতা। বিদেশ ফেরৎ যাত্রীদের উপর কড়া নজরদারির নির্দেশে দেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী ভীণা জর্জ। কোনও ধরনের উপসর্গ ধরা পড়লে, সেই ব্যক্তি যাতে সঙ্গে সঙ্গে সরকারি হাসপাতালে যান, সেই আবেদন জানানো হয়েছে কেরলের স্বাস্থ্যমন্ত্রীর তরফে।