Rajnath Singh On Ram Janmabhoomi: রাম মন্দির আন্দোলন শুরু করেছিল শিখরা, বলছেন রাজনাথ সিং
Photo Credits: ANI

লখনউ: রাম মন্দির তৈরির আন্দোলন শুরু করেছিলেন ভারতের (India) শিখ (Sikhs) সম্প্রদায়ের মানুষরা। রবিবার উত্তরপ্রদেশের (Uttar Pradesh) লখনউতে (Lucknow) আয়োজিত একটি অনুষ্ঠানে গিয়ে এই মন্তব্য করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh)। পাশাপাশি সনাতন ধর্মকে (Sanatana Dharma) রক্ষার (protect) জন্য শিখদের অবদানের কথা স্মরণ করিয়ে দেন।

উত্তরপ্রদেশের লখনউয়ের আলামবাগ গুরুদ্বারায় গুরু গ্রন্থ সাহিব প্রকাশ উৎসব উপলক্ষে গিয়েছিলেন প্রতিরক্ষা মন্ত্রী। সেখানে গিয়ে বলেন, "শিখরা রাম জন্মভূমি আন্দোলন (Ram Janmabhoomi andolan) শুরু করেছিল আর তাঁদের অবদানের কথা কোনও ভারতীয় কোনওদিন ভুলতে পারবেন না। সনাতন ধর্মকে রক্ষা করার জন্যও অনেক কিছু করেছে শিখ সম্প্রদায়।"

তথ্য দিয়ে রাজনাথ সিং আরও বলেন, "সরকারি তথ্য অনুযায়ী আমি একটা গুরুত্বপূর্ণ তথ্য জানাতে চাই। ১৮৫৮ সালে ১ ডিসেম্বর দায়ের হয় একটি এফআইআর। তাতে উল্লেখ করা হয়েছে, একদল শিখ গুরু গোবিন্দ সিংয়ের স্লোগান দিচ্ছিলেন ও দেওয়ালে সর্বত্র রাম রাম লিখে দিয়েছিলেন।"

গুরু নানকের কথা উল্লেখ করে বলেন, "গুরু নানক দেব ভারত ও ভারতীয়দের রক্ষার অনুপ্রেরণা দেন। ভারত ও ভারতীয়দের রক্ষা করাটা আমাদের কর্তব্য।" আরও পড়ুন: