Tamil Nadu: প্যাকেটজাত দুধে মরা টিকটিকি, ক্রেতার অভিযোগ অস্বীকার করল ডেয়ারি সংস্থা আভিন

চেন্নাই, ২৯ সেপ্টেম্বর:  মাছির পর এবার মরা টিকটিকি মিলল দুধের প্যাকেটে (Dead Lizard Found in Milk Packet)।  চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে চেন্নাইয়ের পাল্লিকারানাই এলাকায়। দিন কয়েক আগে প্যাকেটেজাত দুধে মাছি পড়ার অভিযোগ এসেছিল। সেই সময়ই স্থানীয় ডেয়ারি সংস্থা আভিন জানিয়েছিল, দুধের গুণগতমান বাড়ানোর চেষ্টা হচ্ছে। তবে ফের টিকটিকি পড়ায় আভিনের দুধ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আরও পড়ুন-‘Where's Jackie?’: পথদুর্ঘটনায় মৃত কংগ্রেস উওম্যান জ্যাকি ওয়ারোলস্কিকে খুঁজলেন জো বাইডেন, দেখুন ভিডিও

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে আভিনের হাফ লিটার দুধের প্যাকেটে মরা টিকটিকি পেয়ে তিনি চমকে উঠেছেন। টুইটারে এই অভিযোগ জানিয়েছেন পাল্লিকারানাইের এক ক্রেতা।  ওই ক্রেতার নাম রবি কৃষ্ণন, তিনি যে দোকান থেকে দুধ কেনেন সেখানে বিষয়ি জানিয়ে বলেন, একসঙ্গে ওই একই ব্যাচে আসা সমস্ত দুধই দূষিত, এমনটাই মনে করা হচ্ছে।

যদিও তামিলনাড়ু কো-অপারেটিভ মিল্ক প্রডিউসারস ফেডারেশন (TNCMPF) এই ধরনের ঘটনার সম্ভাবনা অস্বীকার করেছে। সংস্থার দাবি, মরা টিকটিকির মতো একটা ফরেন অবজেক্ট কোনও ভাবেই সিল করা দুধের প্যাকেটে প্রবেশ করতে পারে না। তামিলনাড়ু কো-অপারেটিভ মিল্ক প্রডিউসারস ফেডারেশন আভিন দুধের প্রস্তুতকারক সংস্থা।

টিকটিকি মিলেছে দুধে, এই অভিয়োগ যেখান থেকে এসেছে সেখানেই গুণগত মান দেখার দায়িত্বে থাকা একটি দলকে পাঠিয়েছিল তামিলনাড়ু কো-অপারেটিভ মিল্ক প্রডিউসারস ফেডারেশন। প্রতিনিধিরা সেখানে গিয়ে ওই উপভোক্তাকে বোঝান যে প্যাকেটে টিকটিকি ছিল না। যে পাত্রে প্যাকেট কাটার পর দুধ ঢালা হয়েছিল, সেখাে টিকটিকি থাকতে পারে।

উল্লেখ্য,  দিনের পর দিন এহেন গুরুতর অভিযোগ আভিনের দুধের গুণগত মান প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। আভিনের দুধ যেখানে প্যাকেট করা হচ্ছে, সেই উৎপাদন স্থলে ফ্লাই ক্যাচার ও ফরেন বডি শনাক্তকারী মেশিন বসানো হয়েছে কি না, তানিয়ে সন্দেহ দেখা দিয়েছে। তামিলনাড়ুতে প্রতিদিন প্রায় ৩ মিলিয়ন মানুষ আভিনের দুধ ব্যবহার করে।