Cyclone Nivar: ধেয়ে আসছে সাইক্লোন 'নিভার'; পুদুচেরিতে জারি ১৪৪ ধারা, লাল সতর্কতা তামিলনাড়ুতে
সাইক্লোন 'নিভার'(Photo Credits: IMD)

চেন্নাই, ২৪ নভেম্বর: ধেয়ে আসছে সাইক্লোন নিভার (Cyclone Nivar)। শ্রীলঙ্কা, তামিলনাড়ু ও পুদুচেরিতে তাণ্ডব চালাবে এই ঘূর্ণিঝড় নিভার। সোমবার এমনটাই জানিয়েছে মৌসম ভবন। তাই আগে থেকেই সমস্তরকম সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে তামিলনাড়ু সরকার। তামিলনাড়ু (Tamilnadu) ও পুদুচেরি (Puducherry) উপকূলে বুধবার ২৫ নভেম্বরের মধ্যে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে লাল সতর্কতা জারি করা হয়েছে তামিলনাড়ুতে। পুদুচেরিতে জারি রয়েছে ১৪৪ ধারা।

পশ্চিমবঙ্গের বুকে গত মে মাসে সাইক্লোন আম্ফান আছড়ে পড়ার পর এবছর এটি দ্বিতীয় সাইক্লোন যা বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসছে। আজ এবং আগামিকাল তামিলনাড়ুতে ভারী বৃষ্টিপাত হবে। ২৬ নভেম্বর সকাল ৬ টা পর্যন্ত উপকূল অঞ্চলগুলিতে জারি থাকবে ১৪৪ ধারা। বন্ধ থাকবে এই এলাকার সমস্ত দোকানপাট। আরও পড়ুন, বার্জ উল্টে পাথর বোঝাই ৮টি লরি তলিয়ে গেল গঙ্গায়, মালদহের মাণিকচকে চাঞ্চল্য

যেখানে যেখানে অতি ভারী বর্ষণ হবে সেখানে লাল সতর্কতা এবং রায়ালসীমা, তেলেঙ্গানা, দক্ষিণ কর্ণাটকে ভারী বর্ষণের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বঙ্গোপসাগরের দক্ষিণে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এই মুহূর্তে চেন্নাই থেকে ৬৩০ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছে এই গভীর নিম্নচাপ। দুদিনের মধ্যে এই নিম্নচাপ সাইক্লোনের রূপ নেবে। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে নিভার। নামকরণ করেছে ইরান।