Rail War Room During Cyclone Dana (Photo Credit: X@airnewsalerts)

পূর্ব উপকূলে আসন্ন ঘূর্ণিঝড় ডানার (Cyclone Dana) প্রেক্ষিতে রেলওয়ের তরফ থেকে  নয়টি সর্বক্ষণের ওয়াররুম খোলা হয়েছে। সামগ্রিক প্রস্তুতি নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের (Railways Minister Ashwini Vaishnaw) সভাপতিত্বে গতকাল আঞ্চলিক রেলের এক বৈঠক হয়, সেখানেই ঠিক হয় ঘূর্ণিঝড় ডানার প্রেক্ষাপটে পূর্ব উপকূলে জারি করা রেড অ্যালার্টের মধ্যে অবিলম্বে রেল পরিষেবাগুলি পুনরুদ্ধার করার জন্য নয়টি রাউন্ড-দ্য-ক্লক ডেডিকেটেড ওয়ার রুম স্থাপন করা হবে। পরিষেবা ব্যাহত যাতে ন্যুনতম হয় এবং যাত্রীরা যাতে হয়রানির মুখে না পড়ে সেদিকে নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

রেলের তরফে জানানো হয়েছে ভুবনেশ্বর, গার্ডেনরিচ, খুরদা রোডের ডিভিশনাল অফিস, বিশাখাপত্তনম, সম্বলপুর, চক্রধরপুর, আদরা, রাঁচি, খড়গপুর এবং বালাসোরে এই নয়টি ওয়ার রুম স্থাপন করা হবে। নিরবচ্ছিন্ন যোগাযোগের জন্য ওয়ার রুম এবং জরুরী কন্ট্রোল রুম 20টি স্যাটেলাইট ফোন সহ চালু রয়েছে। ট্র্যাকগুলির দ্রুত পুনরুদ্ধার, সিগন্যালিং সিস্টেম এবং বিদ্যুৎ সংযোগ পুনরায় স্থাপনের জন্য বিশেষ দলগুলি ইতিমধ্যেই তাঁদের অবস্থান নিশ্চিত করেছে ৷ ওয়ার রুম ছাড়াও ওড়িশার বিভিন্ন স্টেশনে বেশ কয়েকটি হেল্প ডেস্ক তৈরি করা হচ্ছে। এগুলির নম্বর হল :

পুরীতে ৮৯২৬ ১০০৩৫৬

খুরদা রোডে ৮৯২৬১০০২১৫

ভুবনেশ্বরে ৮১১৪৩৮২৩৭১

কটকে ৮১১৪৩৮২৩৫৯

পারাদ্বীপে ৮১১৪৩৮৮৩০২

জাজপুরে ৮১১৪৩৮২৩৪২

ভদ্রকে ৮১১৪৩৮২৩০১

পালাসা ৮১১৪৩৮২৩১৯

ব্রহ্মপুর ৮১১৪৩৮২৩৪০

যেকোনো জরুরি অবস্থার মোকাবিলায় পর্যাপ্ত ওষুধসহ মেডিকেল টিম বিভিন্ন স্টেশনে মোতায়েন করা হয়েছে।এছাড়া সব গুরুত্বপূর্ণ স্টেশনে শিশুর খাবারসহ পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করা হয়েছে।