Coronavirus In India: ভারতে করোনা আক্রান্তের ১৬ হাজার ছাড়াল, মৃত বেড়ে ৫১৯
Coronavirus outbreak in India (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৯ এপ্রিল: দেশে মৃতের সংখ্যা বেড়ে হল ৫১৯, আক্রান্ত ১৬,১১৬। সুস্থ হয়েছেন ২৩০২। ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩১ জনের। নতুন করে আক্রান্ত ১৩২৪,। পরিসংখ্যান দিয়ে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল (Lav Aggarwal)। তিনি জানান, করোনা মোকাবিলায় নতুন টাস্ক ফোর্স গঠন কেন্দ্রের। কাল থেকে থেকে কনটেনমেন্ট এলাকায় ছাড় নয়। আরও কড়া নজর রাখতে হবে কনটেনমেন্ট এলাকায়। সেখানে শুধু অত্যাবশ্যকীয় পণ্যে ছাড়।

রবিবার স্বরাষ্ট্রমন্ত্রক (MHA) জানায়, আটকে থাকা শ্রমিকদের সমস্যা কীভাবে সমাধান করতে পারে সে বিষয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য একটি অপারেটিং প্রোটোকল জারি করা হয়েছে। তাদের নিজেদের স্থানে ফেরত পাঠানোর বিকল্পটি কেন্দ্র স্পষ্টভাবে বাধা দিয়েছে। এমএইচএর জারি করা নির্দেশিকা, রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ২০ শে এপ্রিল থেকে শ্রমিকদের অর্থনৈতিক কর্মকাণ্ডে ব্যবহার করতে বলেছে। আরও পড়ুন: Lockdown Easing: পরিযায়ী শ্রমিকদের অন্য রাজ্যে যেতে দেওয়া হবে না, তাদের জন্য কাজের ব্যবস্থা করার কথা ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

আগামীকাল থেকে করোনা হটস্পট জেলাগুলিতে লকডাউন শিথিল করা হবে, কেন্দ্রটি আশাবাদী যে আটকা পড়া শ্রমিকরা তাদের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা প্রোটোকল আশ্রয় শিবিরে আটক থাকা পরিযায়ী শ্রমিকদের (Migrant Labors) দক্ষতা-ম্যাপিং করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অনুরোধ জানায়।