Covid JN.1  : কোভিডের নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত ৬৩, এগিয়ে গোয়া
COVID 19, Representational Image (Photo Credit: Pixabay)

ক্রমশই বাড়ছে কোভিডের নতুন ভ্যারিয়েন্টের আতঙ্ক। এখনও পর্যন্ত সারা দেশে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩। আক্রান্তের দিক থেকে সবথেকে আগে রয়েছে গোয়া।

মোট কেসের মধ্যে ৩৪ জন গোয়া থেকে, ৯ জন মহারাষ্ট্র থেকে , ৮ জন কর্ণাটক, ৬ জন কেরল, ৪ তামিলনাড়ু এবং  তেলেঙ্গনা থেকে ২ জন আক্রান্তের সংখ্যা পাওয়া গেছে।

সর্বমোট কোভিডের সংখ্যা দেশে দাড়িয়েছে ৪০৫৪ জন। WHO প্রাক্তন প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন জানিয়েছেন এই নতুন ভ্যারিয়েন্টে আতঙ্কের কোন কারণ নেই। যদিও এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রে মানুষকে সতর্ক থাকতে বলেছেন তিনি।

সম্প্রতি ওয়ার্ল্ড হেলফ অর্গানাইজেশনের তরফে এই নতুন ভাইরাসের খোঁজ দেওয়া হয়েছে। যদি গবেষণার ভিত্তিতে জানা গেছে আগের তুলনায় এই ভ্যারিয়েন্টের কার্যকরী ক্ষমতা অনেকটাই কম।

এই ভ্যারিয়েন্টের ভাইরাসের আক্রান্তের ক্ষেত্রে যে সমস্ত রোগের লক্ষন দেখা দেয় তার মধ্যে হল জ্বর, কাশি হওয়া এবং নাক দিয়ে সর্দি ঝরা। এছাড়া ডায়েরিয়া, দেহে ব্যাথা অনুভূত হওয়ার মত ঘটনা ঘটতে পারে যা সাধারণত দুই থেকে পাঁচদিনের মধ্যে ঠিক হয়ে যায় বলে জানা গেছে।

তবে বাড়তে থাকা এই ভ্যারিয়েন্ট স্বাস্থ্য দফতরের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। তাই পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে আগেভাগেই নেওয়া হয়েছে সতর্কতা।