COVID-19 Vaccination Phase 3: মার্চেই শুরু হবে করোনা প্রতিষেধক প্রয়োগের তৃতীয় ধাপের প্রক্রিয়া
Union Health Minister Dr Harsh Vardhan (Photo Credits: PIB)

নয়াদিল্লি, ৫ ফেব্রুয়ারি: তৃতীয় ধাপের করোনা প্রতিষেধক (Coronavirus Vaccine) প্রয়োগের প্রক্রিয়া শুরু হবে। শুক্রবার একথা ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan)। এবার যাদের বয়স ৫০-র উপরে। তাদের শরীরে দেওয়া হবে করোনা প্রতিষেধক। আগামী মাস অর্থাৎ মার্চ থেকেই শুরু হবে প্রতিষেধক প্রয়োগের প্রক্রিয়া। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২১-২২ সালের বাজেটে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে কোভিড-১৯ প্রতিষেধকের জন্য। প্রয়োজনে বরাদ্দ টাকা বাড়িয়ে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন নির্মলা সীতারমন, সেকথাও এদিন স্মরণ করিয়ে দিলেন স্বাস্থ্যমন্ত্রী। ১৬ জানুয়ারি থেকে করোনা প্রতিষেধক প্রয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম ধাপে ১ কোটি স্বাস্থ্যকর্মীর শরীরে প্রয়োগ করা হয়েছে করোনা প্রতিষেধক। আরও পড়ুন: West Bengal Budget 2021: দুয়ারে সরকার এবং পাড়ায় সমাধান বছরে দু’বার, অন্তবর্তী বাজেটে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়

হর্ষ বর্ধন বলেন, "২ ফেব্রুয়ারি থেকে দেশের একাধিক জায়গায় করোনা প্রতিষেধক প্রয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। করোনা-যুদ্ধে যারা সামনের সারিতে দাঁড়িয়ে লড়াই করছেন, এমন প্রায় ২ কোটি ব্যক্তির শরীরে প্রয়োগ করা হয়েছে করোনা প্রতিষেধক। প্রথম এবং দ্বিতীয় ধাপের প্রতিষেধক প্রয়োগের প্রক্রিয়া শেষ হলে মার্চে তৃতীয় ধাপে করোনা প্রতিষেধকের প্রক্রিয়া শুরু হবে। যেখানে ৫০ বছরের উপরে যাদের বয়স, তাদের দেওয়া হবে করোনা প্রতিষেধক।"

ঠিক কবে শুরু হবে তৃতীয় ধাপে করোনা প্রতিষেধক প্রয়োগের প্রক্রিয়া। সেটি আগেভাগে পরিকল্পনা করে বলা সম্ভব নয়। মার্চের দ্বিতীয়, তৃতীয় কিংবা চতুর্থ সপ্তাহে শুরু হবে করোনা প্রতিষেধক প্রয়োগের প্রক্রিয়া, এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।