COVID-19 Surge in India: হোলিতে জারি হতে পারে জমায়েতের ওপর নিষেধাজ্ঞা, সিদ্ধান্ত নেবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি
করোনা জর্জরিত ভারত (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৪ মার্চ: হোলি, শব-এ-বরাত, ইস্টার, বিহুর ওপর নিষেধাজ্ঞা করা হবে কি না, তার সিদ্ধান্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলির ওপরই ছেড়েছে কেন্দ্র। ক্রমবর্ধমান করোনাকালে উৎসবের মরসুমে জমায়েতে বিধিনিষেধ লাগবে কিনা তার সিদ্ধান্ত নেবে রাজ্যগুলি নিজেই, বুধবার তারা এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় কেন্দ্র।

অন্যদিকে মঙ্গলবার সব রাজ্যকে নির্দেশিকা পাঠান কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা। চিঠিতে করোনা সংক্ৰমণ রুখতে রাজ্যগুলির প্রয়োজনে ওয়ার্ড, ব্লক, শর বা জেলা পর্যায়ের স্থানীয় ভাবে সব ধরনের গতিবিধিতে বিধি-নিষেধ জারি করতে পারবে। ১ এপ্রিল থেকে এক মাসের জন্য এই নিয়ম দেশ জুড়ে চালু করার কথা জানানো হয় চিঠিতে। আরও পড়ুন, বাড়ছে সংক্রমণ গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত ৪৭,২৬২ জন

কেন্দ্র স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, সামনেও আসছে হোলি, শব-এ-বরাত, ইস্টার, বিহুর মতো উৎসব। রাজ্যগুলি তাদের মতো সিদ্ধান্ত নিয়ে জমায়েতে নিষেধাজ্ঞা করতে পারে।

মঙ্গলবার সারাদিনে দেশে নতুন করে করোনায় আক্রান্ত হলেন ৪৭ হাজার ২৬২ জন। একদিনে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ২৩ হাজার ৯০৭ জন। গতকাল সারাদিন দেশে করোনার বলি ২৭৫ জন। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১ কোটি ১৭ লাখ ৩৪ হাজার ৫৮ জন।