COVID-19 Pandemic: শুরু থেকেই দক্ষতার সঙ্গে করোনাভাইরাস সংক্রমণের মোকাবিলা করেছে ভারত, WHO-র প্রশংসার মুখে দেশ
ভারতে করোনাভাইরাস (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ২২ জুলাই: ভারতের প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে প্রথম থেকেই ভারতের কড়া পদক্ষেপের ভূয়সী প্রশংসা করল হু। সাউথ-ইস্ট এশিয়ায় হু-র রিজিওনাল ডিরেক্টর ড. পুনম খেত্রপাল সিং জানিয়েছেন, 'প্রথম থেকেই ভারত করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সমস্ত জরুরি পদক্ষেপ নিয়েছে।' তাঁর আরও দাবি, ভারতের মত এত বড় জনবহুল দেশের প্রতিটি জায়গা হয়তো আগে থেকে এমন দিনের জন্য প্রস্তুত ছিল না, কিন্তু সবমিলিয়ে ভারতের পদক্ষেপ প্রশংসনীয় বলে দাবি ড. পুনম খেত্রপাল সিংয়ের।

একইসঙ্গে পুনমের আরও দাবি, "ভারতের এই অসাধ্যসাধনের পিছনে রয়েছে সামান্য কিছু পদক্ষেপ। করোনা টেস্ট, করোনা চিকিৎসার জন্য হাসপাতাল তৈরি, ওষুধ এবং প্রয়োজনীয় সমস্ত জিনিসের জরুরি ভিত্তিতে যোগাড়। তবে এত বড় দেশ হওয়ার জন্য এবং জনসংখ্যা এত বেশি হওয়ার জন্য হয়তো সব জায়গায় সমানভাবে পদক্ষেপ নেওয়া সম্ভব হয়নি।"

মহারাষ্ট্রের ধারাবি, প্রায় সাড়ে ৬ লাখ বাসিন্দার বসবাস এই এলাকায়। ধারাবিতে করোনা সংক্রমণ প্রশাসনের রাতের ঘুম উড়িয়ে দিয়েছিল। কিন্তু সেখানেও দক্ষতার সঙ্গে মোকাবিলা করা হয় করোনা সংক্রমণের। টেস্টিং, ট্রেসিং, অসুস্থ ব্যক্তির দ্রুত চিকিৎসা, আইসোলেসন-এই সমস্ত কিছুই রুখে দিয়েছে করোনার সংক্রমণ।