COVID 19: করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, কেরলে সতর্কতা বিশেষজ্ঞদের
তৃতীয় ঢেউয়ের সতর্কতা কেরলে, ছবি ট্যুইটার

কোচি, ৩ অগাস্ট: করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ এখনও শেষ হয়নি। তার মধ্যেই এবার ফের করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্কতা জারি করা হল কেরলে (Kerala) ।

জানা যাচ্ছে, কেরলে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। যার জেরে গোটা রাজ্যে ফের নতুন করে সতর্কতা জারি করা হয়েছে। কেরল ক্রমশ করোনার তৃতীয় ঢেউয়ের দিকে এগোচ্ছে বলেও বিশেষেজ্ঞদের একাংশের তরফে জারি করা হয়েছে সতর্কতা। যদিও কেরল সরকারের তরফে সরকারিভাবে করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

তবে কেরলে যেভাবে করোনা (COVID 19) আক্রান্তের সংখ্যা আবার বাড়ছে, তাতে প্রত্যেককে সতর্ক থাকতে হবে। পাশাপাশি করোনার তৃতীয় ঢেউয়ের সঙ্গে লড়াই করতে সরকারকে লম্বা পরিকল্পনা করে এগোতে হবে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন:  Yo Yo Honey Singh: গার্হস্থ্য হিংসার অভিযোগ, হানি সিংয়ের বিরুদ্ধে থানায় স্ত্রী

মহামারী (Pandemic) বিশেষজ্ঞ চিকিৎসক রমন কুট্টি জানান, গোটা দেশে যতজন করোনা আক্রান্ত রয়েছেন, তার মধ্যে কেরলেই ৫১ শতাংশ। কেরলের অন্য এক চিকিৎসক সুকুমারণ জানান, পরপর ৪টি ঢেউয়ের পর স্প্যানিশ ফ্লুর দাপট কমে গিয়েছিল কিন্তু করোনার ক্ষেত্রে বিষয়টি একেবারে অন্যরকম। বারবার জিনের পরিবর্তন ঘটিয়ে অর্থাৎ মিউটেশনের ফলে করোনা পালটে যাচ্ছে। ফলে এই ভাইরাসকে তৃতীয়, চতুর্থ ঢেউয়ের মধ্যে আটকে রাখা যাবে কি না, তা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। অর্থাৎ পরপর করোনার কতগুলি ঢেউয়ের জেরে মানুষকে বিপদে পড়তে হবে, সে বিষয়ে এখনও স্পষ্টভাবে বিশেষজ্ঞরা কিছু জানাতে পারেননি।

প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে কার্যত প্রমাদ গুনেছে কেরল। দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি দক্ষিণের এই রাজ্যে। ফলে এবার তৃতীয় ঢেউয়ের প্রভাব কেরল কতটা পড়বে, তা নিয়ে আশঙ্কা রয়েছে।