Covid-19: করোনার ডেল্টা ভ্যারিয়েন্টেই মহামারীর দ্বিতীয় ঢেউয়ে আকাশছোঁয়া সংক্রমণ
ছবি ট্য়ুইটার

দিল্লি, ১২ জুন: করোনা ভাইরাসের (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ের জেরে যেভাবে গোটা দেশ জুড়ে একের পর এক মানুষ সংক্রমিত হচ্ছেন,তাতে ভারতের পরিস্থিতি নিয়ে গোটা বিশ্বের কপালে ভাঁজ পড়তে শুরু করেছে। ভারতে কোভিডের (COVID 19) দ্বিতীয় ঢেউ এভাবে কেন থাবা বসাতে শুরু করেছে! ব্রিটেনের পাবলিক হেলথ ইংল্যান্ডের তরফে একটি রিপোর্ট পেশ করা হয় সম্প্রতি। যেখানে করোনার দ্বিতীয় ঢেউ এবং তার জন্য দায়ি ডেল্টা ভ্যারিয়েন্ট (প্রজাতি) নিয়ে বিভিন্ন তথ্য প্রকাশ করা হয়েছে।

ব্রিটেনের (UK) পাবলিক হেলথ ইংল্যান্ডের তরফে জানানো হয়, করোনার ডেল্টা (Delta Variant) ভ্যারিয়েন্ট মহামারীর দ্বিতীয় ঢেউয়ের (Corona Second Wave) জন্য দায়ি। ভারতেই এই প্রজাতির উৎপত্তি। যার জেরে গোটা ভারতে বিশেষ করে দক্ষিণের রাজ্যগুলিতে লাগামছাড়া সংক্রমণ হচ্ছে। এসবের পাশাপাশি আরও জানানো হয়, করোনার প্রথম ঢেউয়ে কোনও বাড়ির হয়ত ১ জন বা ২ জন সংক্রমিত হচ্ছিলেন। ডেল্টা ভ্যারিয়েন্ট থাবা বসানোর পর, যে বাড়িতে সংক্রমণ ছড়াচ্ছে, সেখাকার  একের পর এক সদস্য অসুস্থ হয়ে পড়ছেন। ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমিত করার ক্ষমতা অনেক বেশি বলে জানানো হয়েছে ব্রিটেনের ওই সংস্থার তরফে।

আরও পড়ুন: Jammu & Kashmir: ফের জঙ্গি হামলা কাশ্মীরে, সোপরে গুলির লড়াইয়ে নিহত ৪, আতঙ্ক

এসবের পাশাপাশি আরও জানানো হয়, ব্রিটেনে আলফা ভ্যারিয়েন্টের জেরে যে ধরনের সংক্রমণ হয়েছিল, ডেল্টা ভ্যারিয়েন্ট তারই প্রতিরূপ। তার জেরেই ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ ভয়ঙ্কর রূপ ধারণ করেছে বলে জানানো হয়।