COVID-19 Third Wave: 'নিয়ম মেনে টিকাকরণে জোর দিলে রোখা যাবে করোনার তৃতীয় ঢেউ'
ছবি ট্য়ুইটার

দিল্লি, ২২ জুন: করোনার (Corona) তৃতীয় ঢেউ অনিবার্য। আগামী ৬-৮ সপ্তাহের মধ্যে করোনার তৃতীয় ঢেউ আসছে বলে আগেই সতর্ক করেন এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। এবার করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্কতা জারি করলেন নীতি  আয়োগের ডক্টর ভি কে পাল (Dr VK Paul)।

মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলন করেন ভি কে পাল। তিনি বলেন, কোভিডের জন্য যে নিয়ম লাগু করা হয়েছে, তা যদি নির্দিষ্টভাবে পালন করা হয়, মেনে চলা হয়, তাহলে তৃতীয় ঢেউকে (Corona Third Wave) রুখে দেওয়া সম্ভব। কোভিডের জন্য নির্দিষ্ট নিয়ম মানার পাশাপাশি প্রত্যেককে টিকা নিতে হবে। গণহারে টিকাকরণ হলে তবেই করোনার তৃতীয় ঢেউ রুখে দেওয়া সম্ভব বলে মন্তব্য করেন ভি কে পাল।

আরও পড়ুন: ফের বিজেপি, রাজ্যপালকে বিঁধলেন তৃণমূলের কুণাল ঘোষ

তিনি আরও বলেন, টিকা (Vaccination) করোনা রুখতে পারবে না। টিকা নেওয়া সুরক্ষিত নয়। এমন ভাবনা সব ভুল। প্রত্যেক দেশের টিকাকেই জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। তাই টিকা নিরাপদ নয় বলে যে ভাবনা মানুষের একাংশের মধ্যে রয়েছে, তা অনর্থক বলেও দাবি করেন ভি কে পাল।

পাশাপাশি দেশের সব মানুষ টিকা নিলে, করোনার তৃতীয় ঢেউকে রুখে দেওয়া সম্ভব। এমন অনেক দেশে রয়েছে, যেখানে করোনার দ্বিতীয় (Corona Second Wave) ঢেউও থাবা বসাতে পারেনি। নিয়ম মেনে টিকা নিলে এবং কোভিড বিধি পালন করলে, করোনার তৃতীয় ঢেউ কোনওভাবেই এ দেশে থাবা বসাতে পারবে না বলে জানান ভি কে পাল। করোনা নিয়ে মানুষকে সচেতন থাকতে হবে এবং টিকা নিতে হবে। তার জেরেই মহামারীর এই তৃতীয় ঢেউকে রুখে দেওয়া সম্ভব বলে স্পষ্ট জানান ভি কে পাল।