Coronavirus Vaccines: ভারতে করোনা ভ্যাকসিনের কত দাম হবে? বড় খবর দিল সিরাম ইনস্টিটিউট
ভ্যাকসিন (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ৭ অগাস্ট: ভারত সহ অন্য দেশের জন্য করোনা ভ্যাকসিন (Coronavirus Vaccines) তৈরি ও সরবরাহ করতে ইন্টারন্যাশনাল ভ্যাকসিন অ্যালায়ান্স গাভি এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করল ভারতের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। শুক্রবার সংস্থাটি বলেছে যে ভারত ও অন্য কম আয়ের দেশের জন্য তারা ১০০ মিলিয়ন ডোজ কোভিড -১৯ ভ্যাকসিন তৈরি করবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের আবিষ্কৃত সম্ভাব্য টিকার উৎপাদন ও পরীক্ষার কাজ চালাচ্ছে সিরাম। গত ৩০ জুলাই তাদের সঙ্গে চুক্তি করেছে মার্কিন সংস্থা ‘নোভাভ্যাক্স’। ‘এনভিএক্স-কোভ-২৩৭৩’ নামে নিজস্ব সম্ভাব্য প্রতিষেধক এনেছে এই সংস্থাটি। সেই প্রতিষেধকের উৎপাদন ও সরবরাহের বরাত পেয়েছে সিরাম। আরও পড়ুন: Global COVID-19 Cases: মাত্রা ছাড়া সংক্রমণ, বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৯ মিলিয়ন ছাড়িয়ে গেল

সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, ভ্যাকসিন ডোজ প্রতি সর্বোচ্চ ৩ ডলার দাম হবে। ভারতীয় মুদ্রায় যা ২২৫ টাকার আশপাশে। বিশ্বের ৯২টি দেশে তারা ভ্যাকসিন সরবরাহ করবে। আদার পুনাওয়ালার নেতৃত্বাধীন সংস্থাটি এর আগে কোভিড ভ্যাকসিন উৎপাদনের জন্য অ্যাস্ট্রাজেনিকার সঙ্গে হাত মিলিয়েছিল। এই ডিলের ক্ষেত্রেও ডোজ মূল্য একই ৩ ডলার প্রযোজ্য।