Coronavirus Scare in India: করোনা আতঙ্কে তৎপর সরকার, 'চিন্তা করবেন না' বার্তা নরেন্দ্র মোদির
নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩ মার্চ: দেশজুড়ে এবার আরও প্রবল হল করোনাভাইরাসের আতঙ্ক (Coronavirus Scare)। করোনা ত্রাসে কাঁপছে দিল্লি, নয়ডা, লখনউ এবং বেঙ্গালুরুও। ইতিমধ্যে দিল্লি ও তেলেঙ্গানায় আরও দু'জন আক্রান্ত বলে মনে করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। আতঙ্ক করার কোনও কারণ নেই বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। দেশবাসীকে নিজের সুরক্ষা নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

কেরালায় করোনায় আক্রান্ত হয়েছিলেন ৩ জন।কিন্তু এরপর ভারতে এই রোগের আর কোনও খবর পাওয়া যায়নি। কিন্তু সোমবার দিল্লি ও তেলেঙ্গানার দু জনের করোনায় আক্রান্ত হওয়ার কথা ঘোষণা করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এরপরই ঝড়ের গতিতে ছড়াতে থাকে আতঙ্ক। করোনা আতঙ্কে আজ নয়ডার দুটি স্কুল আগামী তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। বাতিল হয়েছে স্কুলের পরীক্ষাও। নয়ডার ওই নামী ইংরেজি মাধ্যম স্কুলের ছাত্রছাত্রীরা মিলে একটি জন্মদিনের অনুষ্ঠানে গিয়েছিল। সেই পার্টিতে উপস্থিত ছিলেন করোনায় আক্রান্ত এক ব্যক্তি। উপস্থিত ছিল পাঁচটি পরিবার-সহ স্কুলের ২৫ জন বন্ধুবান্ধব। ওই ব্যক্তি ইতালি থেকে ফিরেছিলেন। গোটা স্কুল স্যানিটাইজড করা হবে। করোনা আক্রান্ত ব্যক্তিকে আপাতত হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে। তবে তাঁর অবস্থা এখন ঠিক আছে। স্কুলের সব পড়ুায়াদের বাড়ি পাঠিয়ে দেওয়া হলেও, দুই পড়ুয়াকে কোয়ারেনটাইনড করা হয়েছে। আরও পড়ুন, 'সন্ন্যাস' নয়, নরেন্দ্র মোদি মাতলেন সোশ্যাল মিডিয়া খেলায়; একদিনের জন্য মহিলাদের হাতে তুলে দেবেন নিজের অ্যাকাউন্টগুলি

চিন, ইরান বা ইতালির কোনও পর্যটক এলেই যেন তার খবর দেওয়া হয় এমন নির্দেশিকা জারি হয়েছে আগ্রার হোটেলগুলিতে। আগ্রায় ৬ জনের দেহে করোনা বাসা বেঁধেছে সন্দেহ তীব্র হয়েছে। জাপান, হংকং, সিঙ্গাপুর, চিনের ভিসা তো বাতিল ছিলই। এবার ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপান এই চার দেশের নাগরিকদের ভিসাও বাতিল করেছে দিল্লি। সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, ৩ মার্চ বা তার আগে করা এই চার দেশের নাগরিকদের ভিসা যাঁরা এখনও ভারতে আসেননি, তাঁদের সাধারণ ভিসা ও ই-ভিসা বাতিল করা হচ্ছে। সরকার পরিস্থিতি মোকাবিলায় সবরকম ব্যবস্থা নিচ্ছে বলে দেশবাসীকে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী ।