Odisha Train Crash: শ্রীলঙ্কার সুনামিতে ভেসে যাওয়া ট্রেনের পর করমণ্ডলই গত ১৯ বছরে দুনিয়ার সবচেয়ে ভয়াবহ রেল দুর্ঘটনা
Balasore Train Accident. (Photo Credits: Twitter)

গত ১৯ বছরের মধ্যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হিসেবে ধরা হচ্ছে ওডিশার বালেশ্বর  করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনাকে। শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ মালগাড়ির সঙ্গে ধাক্কা লেগে লাইনচ্যুত হয় করমণ্ডলের ১৭টি কামরা। ২৩টি বগির এই ট্রেনের বেশ কিছু কামরা মালগাড়ির উপরে উঠে পড়ে। দুমড়ে মুচড়ে গিয়েছে আস্ত ট্রেন। সরকারী হিসেবে করমণ্ডল ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা আড়াইশোর কাছাকাছি বলা হচ্ছে। তবে সংবাদসংস্থা এএফপি জানাচ্ছে, মৃতের সংখ্যা তিনশোর কাছকাছি। জখমের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে।

২০০৪ সালে সুনামিতে ভেসে যাওয়া শ্রীলঙ্কার ট্রেন দুর্ঘটনার পর বিশ্বের সবচেয়ে বড় ট্রেন দুর্ঘটনা হিসেবে দেখা হচ্ছে ওডিশার এই রেল দুর্ঘটনাকে। ২০০৪ সালের ডিসেম্বরে ভারত মহাসাগর থেকে ধেয়ে সুনামির জল ঢুকে শ্রীলঙ্কার এক ট্রেনে ঢুকে ১৭০০ জন যাত্রী প্রাণ হারিয়েছিলেন। তারপর থেকে গত ১৯ বছরের দুনিয়ার বিভিন্ন জায়গায় বহু ছোট-বড় রেল দুর্ঘটনা ঘটে। কিন্তু ওডিশায় করমণ্ডল এক্সপ্রেসের মত এত বড় মাপের রেল দুর্ঘটনা ঘটেনি, বলে দুনিয়ার বিভিন্ন সংবাদসংস্থায় প্রকাশ।

দেখুন টুইট

দেখুন ভিডিয়ো

এদিন সকালে দুর্ঘটনাস্থলে যান কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এরপর করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনা নিয়ে নয়া দিল্লিতে বিশেষ বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকের পর ঘোষণা করা হয়, আজ শনিবারই ওডিশায় বালাসোরে দুর্ঘটনাস্থলে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুর্ঘটনাস্থল ঘুরে দেখার পর কটকে আহতদের সঙ্গে হাসপাতালে কথা বলবেন প্রধানমন্ত্রী।

এদিন, সকালে তাঁর গোয়া-মুম্বই বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করার কথা ছিল। কিন্তু করমণ্ডল এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনার জেরে বন্দে ভারতের সূচনার কর্মসূচি বাতিল করেন নরেন্দ্র মোদী। যেভাবে বালাসোরে করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনাটি ঘটে তাতে প্রশাসনের দিকে আঙুল উঠছে। কেন্দ্রীয় রেলমন্ত্রীর পদত্যাগ চেয়ে সরব হয়েছেন বিরোধীরা।