Congress Expels Sanjay Nirupam From Party: দল বিরোধী কার্যকলাপ ও মন্তব্যের জের!  ছয় বছরের জন্য দল থেকে বহিষ্কৃত মুম্বই কংগ্রেসের প্রাক্তন সভাপতি সঞ্জয় নিরুপম (দেখুন টুইট)
Sanjay Nirupam Expelled from Congress Photo Credit: twitter

মহারাষ্ট্র কংগ্রেসের প্রবীণ নেতা সঞ্জয় নিরুপমকে  ছয় বছরের জন্য দল থেকে বহিষ্কার করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তার বিরুদ্ধে দলবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে। তিনি গত কয়েকদিন ধরেই দলবিরোধী বক্তব্য দিয়ে আসছিলেন।  দল থেকে সাসপেন্ড করার প্রস্তাব বুধবারই অনুমোদন করেছে মহারাষ্ট্র কংগ্রেসও, তবে তার আগে, বুধবারই তারকা প্রচারকদের তালিকা থেকে মুম্বই কংগ্রেসের প্রাক্তন সভাপতি সঞ্জয় নিরুপমকে বাদ দেওয়া হয়েছিল।

সূত্রের খবর, কংগ্রেসের টিকিটে উত্তর-পশ্চিম মুম্বই লোকসভা আসন থেকে লড়তে চেয়েছিলেন সঞ্জয়। কিন্তু সেই আসনে অমল কীর্তিকারকে প্রার্থী ঘোষণা করে দেয় কংগ্রেসের জোটসঙ্গী শিবসেনা (উদ্ধব গোষ্ঠী)। সেই পরিস্থিতিতে উদ্ধবদের সামনে যাতে কংগ্রেস মাথা না নুইয়ে ফেলে, সেই বার্তা দিয়েছিলেন সঞ্জয়। কংগ্রেস থেকে টিকিট না পাওয়ায় তিনি ক্ষুব্ধ ছিলেন, কারণ রাহুল গান্ধী নিজেই তাঁকে এখান থেকে টিকিট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ক্ষুব্ধ সঞ্জয় নিরুপম কয়েকদিন আগে একটি টুইট করেছিলেন। তিনি বলেন 'যে দলটি গুরুতর আর্থিক সংকটের মুখোমুখি তাদের আমার জন্য কাগজ, কলম এবং শক্তি নষ্ট করা উচিত নয়।' প্রকাশ্যে দলীয় সিদ্ধান্তের সমালোচনা করায় তাঁকে বহিষ্কার করা হতে পারে বলেও এআইসিসির একটি সূত্র আগেই জানিয়েছিল। শেষমেশ সেই পদক্ষেপই করলেন কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।