Congress: নিজে পদে বহাল থাকলেও, বিধানসভা নির্বাচনে ভরাডুবির দায়ে সিধুদের ইস্তফা দেওয়ার নির্দেশ সোনিয়ার
Sonia Gandhi (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৫ মার্চ: উত্তরপ্রদেশ, পঞ্জাব সহ দেশের পাঁচ রাজ্যের নির্বাচনে ভরাডুবি হয়েছে কংগ্রেসের (Congress)। ভরাডুবি হওয়ার পরেও দলের প্রধান পদে রয়ে গিয়েছেন সনিয়া গান্ধী (Sonia Gandhi)। কিন্তু এবার সোনিয়া গান্ধীর কোপে পড়ছে রাজ্যের শীর্ষ নেতৃত্ব। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, গোয়া, মনীপুর-এই পাঁচ রাজ্যে ভোটে হারের দায় নিয়ে রাজ্য সভাপতিকে ইস্তফা দেওয়ার কথা বললেন সোনিয়া। পঞ্জাবে কংগ্রেসের দায়িত্বে ছিলেন নভোজত সিং সিধু। সিধুকে দায়িত্ব দিয়ে সেই সময় অমিরন্দর সিংকে হারায় কংগ্রেস। নির্বাচন মিটতে দেখা গেল সিধু ডাহা ফেল। পঞ্জাবে বড় হারের পিছনে দলীয় অন্তর্ঘাতকেই দায়ী করছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বে।

পঞ্জাবের পাশাপাশি উত্তরপ্রদেশের কংগ্রেস সভাপতি অজয় লাল্লু, উত্তরাখণ্ডে গণেশ গোদিয়াল, গোয়ায় গিরিশ চোদানকার, এবং মনীপুরে এম লোকেন সিংকে পদত্যাগ করতে বলা হয়েছে। এই পাঁচ রাজ্যে সব কিছু আবার নতুন করে শুরু করতে চাইছে কংগ্রেস। আরও পড়ুন: ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে বৈঠকে প্রধানমন্ত্রী, ফের পদক্ষেপ মোদীর

সোনিয়া, রাহুল, প্রিয়াঙ্কা-গান্ধী পরিবারের এই তিন সদস্য কংগ্রেসের যাবতীয় পদ ছাড়তে চেয়েছিলেন। কিন্তু দলের নেতাদের অনুরোধে থেকে যান সোনিয়ারা। পঞ্জাবে ক্ষমতায় থেকে ভোটে নেমে ১১৭টি আসনের মধ্যে কংগ্রেসে জেতে মাত্র ১৮টি আসনে। উত্তরপ্রদেশে ৪০৩টি আসনের মধ্যে প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে নেমে কংগ্রেস জেতে মাত্র ২টি আসনে। উত্তরাখণ্ড, গোয়া, মনীপুরে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া থাকলেও কাজে লাগাতে পুরোপুরি ব্যর্থ হয় হাত শিবির।