Coronavirus Cases In India: গত ১২ ঘণ্টায় নতুন আক্রান্ত ৫৪৭, দেশে মারণ ভাইরাসের কবলে ৬৪১২ জন, মৃত ১৯৯
ভারতে করোনা (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১০ এপ্রিল:  দেশে হু হু বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ১২ ঘণ্টা নতুন করে আক্রান্ত হলেন ৫৪৭ (Confirmed coronavirus cases) জন। সঙ্গে সঙ্গেই দেশে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ালো ৬ হাজার ৪১২-তে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন আক্রান্ত ৫ হাজার ৭০৯। সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ৫০৪ জন। সবমিলিয়ে ভারতে মারণ ভাইরাসে মৃতের সংখ্যা ১৯৯। একেবারে ঘোর বিপর্যয়ে রয়েছে মহারাষ্ট্র, সেখানে আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৩৫। ৭৩৮ জন আক্রান্ত নিয়ে দ্বিতীয় স্থানে তামিলনাড়ু। দিল্লিতে ৬৬৯ জন আক্রান্ত। তেলেঙ্গানায় ৪৪২ জন মারণ ভাইরাসের কবলে। উত্তরপ্রদেশে সংখ্যাটা ৪১০। মহামারী করোনার মোকাবিলায় কতটা তৈরি দেশ, তানিয়ে একটা বৈঠক হয়েছে।

সেখানে স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশে করোনা মোকাবিলায় ওষুধের কোনওরকম ঘাটতি নেই। পর্যাপ্ত পরিমাণে হাইজ্রক্সিক্লোরোকুইন রয়েছে। ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্র। সেখানে স্পষ্ট করে বাল আছে, চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ওষুধ ব্যবহার করা যাবে না। যিনি হৃদরোগী বা হৃদরোগ জনিত সমস্যা রয়েছে, তাঁর জন্য এই ওষুধ নয়। এমন কোনও রোগী হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করলে ক্ষতির সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন- Rahul Gandhi On Combating COVID-19: করোনা মোকাবিলায় রাহুল গান্ধীর আগাম সতর্কতা কাজে এসেছে, বললেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম গেবরাইসেস বলেন, কোভিড-১৯ এ মৃত্যুর হার ইনফ্লুয়েঞ্জার থেকে ১০ গুণ বেশি। স্বাস্থ্য বিপর্যয়ের থেকে অনেক বেশি ভয়াবহ এই মহামারী। জেনেভায় কোভিড-১৯ নিয়ে বক্তব্য রাখতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, বিশ্বে সবমিলিয়ে করোনা আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ। আর মারণ ভাইরাসের বলি হয়েছে ৮০ হাজার।