Kerala Government: পরবর্তী নির্দেশ পর্যন্ত প্রত্যেক রবিবার লকডাউন জারি রাখার সিদ্ধান্ত নিল কেরল সরকার
পিনারাই বিজয়ন(Photo Credits: ANI/File)

তিরুবন্তপুরম, ১০ মে: করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে সর্বশেষ আদেশ জারি করে কেরল সরকার (Kerala Government)। আদেশ অনুযায়ী প্রতি রবিবার পুরোপুরি লকডাউন মেনে চলার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। COVID-19 এর বিস্তার রোধ করার লক্ষ্যে, জীবনযাত্রার মান উন্নত করতে, কার্বন নিঃসরণ হ্রাস করতে, রাজ্যের পরিবেশ এবং সবুজকে রক্ষা করতে, নিম্নলিখিত প্রোটোকলটি রাজ্য জুড়ে রবিবারে পালন করা হবে। আগামী নির্দেশ পর্যন্ত এই নিয়ম পালনের আদেশ জানানো হয়।

রবিবার নিম্নলিখিত ক্রিয়াকলাপ অনুমোদিত হবে-

১. নিত্য প্রয়োজনীয় জিনিসের দোকান খোলা থাকবে

২. দুধ বিক্রি চালু থাকবে

৩. হাসপাতাল, সংবাদমাধ্যম, হাসপাতাল, ওষুধের দোকান, ল্যাব এই সংস্থাগুলি খোলা থাকবে

৪. বিয়ে এবং শ্রাদ্ধতে কোনও জমায়েত করা চলবে না

৫. মালবাহী গাড়ি চলবে

৬. পরিষ্কার পরিচ্ছন্নতাজনিত কাজ চলবে

৭. অনলাইন খাবার ডেলিভারি চালু থাকবে, সকাল ৮ টা থেকে রাত ৯ টা পর্যন্ত

৮. হাঁটতে কিংবা স্কেল চালানোর অনুমতি রয়েছে

৯. এছাড়াও, ভোর ৫ টা থেকে সকাল দশটা পর্যন্ত জরুরি পণ্য ও জরুরি যানবাহন চলাচল ব্যতীত অন্যান্য গাড়ি চালানো বন্ধ থাকবে। এই সময়ে, মোটরবিহীন ট্র্যাফিক যেমন হাঁটা এবং সাইক্লিংয়ের অনুমতি দেওয়া হবে।

১০. রবিবার ব্যক্তিদের চলাচলের জন্য কেবল স্বাস্থ্য জরুরী অবস্থা, জরুরি দায়িত্ব পালনে সরকারী কর্মচারী এবং কোভিড -১৯-র সঙ্গে জড়িত ক্রিয়াকলাপে জড়িত ব্যক্তি ছাড়া পুরোহিত এবং অন্যান্য ধর্মীয় ব্যক্তিরা দায়বদ্ধ পূজা স্থানে অনুষ্ঠান পরিচালনা করার জন্য। আরও পড়ুন, জনগণের কাছে পিএম কেয়ারস তহবিলের সংগ্রহ অর্থ ও খরচের হিসাব তুলে ধরার দাবি করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী

এছাড়াও অন্য যে কোনও ব্যক্তির চলাচল, যদি কোনও জরুরী পরিস্থিতিতে থাকে তবে কেবলমাত্র জেলা প্রশাসক বা পুলিশ কর্তৃপক্ষের কাছ থেকে প্রাপ্ত ট্র্যাভেল পাসের পরই ছাড়া হবে।