India-China Tension: চিনা অ্যাপে নিষেধাজ্ঞা বৈষম্যমূলক আচরণ, সিদ্ধান্ত বদলাক ভারত, আবেদন বেইজিং-র
ভারত-চিন (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৩ সেপ্টেম্বর: গতকালই ১১৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। তার মধ্যে রয়েছে একাধিক চিনা মোবাইল অ্যাপ (Chinese Mobile Apps)। পাবজি ছাড়াও গতকাল ভারতের নিষেধাজ্ঞার তালিকায় ফেলা ১১৮টি অ্যাপের বেশিরভাগই চিনের। সেই তালিকায় বাইডু, শাওমির শেয়ারসেভ যেমন আছে, তেমনই আছে টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডের জনপ্রিয় ভিডিওগেম পাবজি। জাতীয় সুরক্ষা, নিরাপত্তার কথা মাথায় রেখেই জারি হয়েছে নিষেধাজ্ঞা। তথ্য ও প্রযুক্তি মন্ত্রক (Ministry of Information and Technology) বিজ্ঞপ্তিতে বলেছে, এই পদক্ষেপ কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ রক্ষা করবে। এই সিদ্ধান্ত ভারতীয় সাইবারস্পেসের সুরক্ষা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে পদক্ষেপ।"

আজ এই সিদ্ধান্তের বিরোধিতা করে বিবৃতি দিল ভারতে নিযুক্ত চিনের দূতাবাস (Chinese Embassy)। দূতাবাসের মুখপাত্র জি রং এক বিবৃতিতে বলেছেন, "জাতীয় সুরক্ষার অজুহাতে চিনা মোবাইল অ্যাপ্লিকেশনগুলিকে ব্যান করেছে ভারত। এই বৈষম্যমূলক আচরণ সংশোধন করার আহ্বান আমরা ভারতকে জানাচ্ছি। এই সিদ্ধান্ত ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের বিধি লঙ্ঘন করেছে।" চিনা মুখপাত্র সীমান্ত সংঘাত নিয়ে বলেছেন, "চিন সর্বদা শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সুষ্ঠু, যুক্তিসঙ্গত এবং পারস্পরিক গ্রহণযোগ্য সমাধান সন্ধানের পক্ষে। সীমানা ইশুর শান্তিপূর্ণ মীমাংসার জন্য দু'পক্ষ বিভিন্ন সময় বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করেছে ও আলোচনা হয়েছে।" আরও পড়ুন: India-China Tension in Ladakh: ভারতের তিন বাহিনী চিনের হুমকির মোকাবিলায় সক্ষম: জেনারেল বিপিন রাওয়াত

এর আগে চিনের বাণিজ্যমন্ত্রকের মুখপাত্র গাও ফেং ভারতের পদক্ষেপের তীব্র বিরোধিতা করেন। তাঁর অভিযোগ, ভারতের এই সিদ্ধান্তে চিনা বিনিয়োগকারী ও পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির আইনি স্বার্থ লঙ্ঘন করা হয়েছে। ভারতকে এই ভুল সিদ্ধান্ত শুধরে নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি।